UPI Payment: আর ফ্রি নয় অনলাইন পেমেন্ট! ২০০০ টাকার বেশি লেনদেনেই দিতে হতে পারে চার্জ

সম্প্রতি, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া একটি সার্কুলার জারি করেছে। আর, তাতে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর মাধ্যমে লেনদেনে প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট ফি ধার্য করার পরামর্শ দিয়েছে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি সংগৃহীত

'ডিজিটাল ইন্ডিয়ায়' আর ফ্রি থাকছে না লেনদেন। UPI-র মাধ্যমে ২০০০ টাকার বেশি অনলাইন পেমেন্টেই দিতে হতে পারে ১.১ শতাংশ সারচার্জ। ১ এপ্রিল থেকে এই নিয়ম চালু হতে পারে।

সম্প্রতি, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) একটি সার্কুলার জারি করেছে। আর, তাতে ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস (UPI) এর মাধ্যমে লেনদেনে প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) ফি ধার্য করার পরামর্শ দেওয়া হয়েছে। অর্থাৎ, আগামী মাস থেকে Google Pay, Phonepe, Paytm  ইত্যাদি অ্যাপের মাধ্যমে লেনদেনের জন্য গ্রাহকদের বাড়তি চার্জ গুনতে হতে পারে।

UPI পেমেন্ট সিস্টেম বর্তমানে জিরো মার্চেন্ট ডিসকাউন্ট রেট (MDR) মডেলে কাজ করে। তবে নতুন নিয়ম আসার সঙ্গে সঙ্গে সারচার্জ আরোপ করা হতে পারে।

জানা যাচ্ছে,

১) পেট্রোল, ডিজেল বা রান্নার গ্যাস কেনার ক্ষেত্রে ০.৫ শতাংশ সারচার্জ

২) টেলিকম, ইউটিলিটি/ডাক অফিস, শিক্ষা, কৃষি ক্ষেত্রে ০.৭ শতাংশ সারচার্জ

৩) সুপার মার্কেটে কেনাকাটার ক্ষেত্রে ০.৯ শতাংশ সারচার্জ, এবং

৪) মিউচুয়াল ফান্ড, সরকার ক্ষেত্র, বীমা এবং রেলওয়েতে ১ শতাংশ সারচার্জ (ফি) চালু করার পরামর্শ দিয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI)।

সার্কুলারে বলা হয়েছে, সারচার্জ সম্পর্কিত এই মডেলটি ১ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হবে। তবে, এই নতুন মডেলটি ৩০ এপ্রিল পর্যালোচনা করা যেতে পারে।

জানা যাচ্ছে, এই ফি ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং PPI ওয়ালেটের মধ্যে পিয়ার টু পিয়ার (P2P) এবং পিয়ার টু মার্চেন্ট (P2M) লেনদেনের জন্য প্রযোজ্য হবে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in