UPA আমলের 'মিড ডে মিল' প্রকল্পের নাম বদলে হল 'প্রধানমন্ত্রী পোষণ স্কিম'
ফাইল চিত্র

UPA আমলের 'মিড ডে মিল' প্রকল্পের নাম বদলে হল 'প্রধানমন্ত্রী পোষণ স্কিম'

কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটির বৈঠকে মিড ডে মিলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ ব্যাপারে কোনও রাজ্যের সঙ্গে কোনও রকম আলোচনা করা হয়নি।

এবার মিড ডে মিলের নাম বদলে গেল। তার নতুন নাম হল পিএম-পোষণ স্কিম। একটি কেন্দ্রীয় প্রকল্পের সঙ্গে প্রধানমন্ত্রীর নামটা যুক্ত করাটাই যে আসল উদ্দেশ্য, তা স্পষ্ট বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। এই স্কিমে দেশের সব সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত স্কুলের ছাত্রছাত্রীদের দুপুরের খাবার দেওয়া হবে।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অর্থনীতি বিষয়ক কেন্দ্রীয় ক্যাবিনেট কমিটির বৈঠকে মিড ডে মিলের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ ব্যাপারে কোনও রাজ্যের সঙ্গে কোনও রকম আলোচনা করা হয়নি। এই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা।

রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু টুইট করে জানান, 'কেন্দ্রীয় সরকার মিড-ডে মিল প্রকল্পের নাম পরিবর্তন করে পিএম-পোষণ করলেও তার মধ্যে নতুন কিছু নেই। এই প্রকল্প চালানোর জন্য রাজ্যকে তো ৪০ শতাংশ খরচ বহনই করতে হবে। তাহলে শুধু প্রধানমন্ত্রীর নাম যুক্ত করার জন্য একটা প্রকল্পের নাম বদল করা হল কেন?'

এই প্রকল্পে পাঁচ বছরের জন্য ১.৩১ লক্ষ কোটি টাকা দেওয়া হবে। নিয়ম অনুযায়ী সরকার এবং সরকার পোষিত ১১.২ লক্ষ স্কুল এই প্রকল্পের আওতাভুক্ত করা হয়েছে। কেন্দ্রীয় প্রকল্প হলেও মোট বরাদ্দের একটা বড় অংশ দায় চাপানো হয়েছে রাজ্যগুলির উপর।

প্রসঙ্গত, প্রথম ইউপিএ সরকারের আমলে শিশুদের পুষ্টির কথা মাথায় রেখে মিড ডে মিলের ব্যবস্থা চালু করা হয়। কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার ক্ষমতায় আসার পর এই প্রকল্পে কৌশলে কাটছাঁটের বিভিন্ন তথ্য নানা সময়ে প্রকাশিত হয়ে পড়ে। আইসিডিএসের মতো পুষ্টি নিশ্চিতকরণ প্রকল্প কাটছাঁটের অভিযোগ ওঠে।

কেন্দ্রের ঘোষণা অনুযায়ী, এই স্কিমে প্রাক প্রাথমিক এবং সব সরকারি এবং সরকারি সাহায্যপ্রাপ্ত প্রাথমিক স্কুলের ছাত্রছাত্রীদের দুপুরে রান্না করা খাবার দেওয়া হবে। স্কুল চত্বরে শাক-সবজির বাগান তৈরি করা হবে। ২০২১-২০২২ থেকে ২০২৫-'২৬- এই পাঁচ অর্থবর্ষের জন্য এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এতে কেন্দ্রীয় সরকারের মোট ৫৪০৬২ কোটি ৭৩ লাখ টাকা এবং রাজ্যগুলির ৩১৭৩৩ কোটি ১৭ লাখ টাকা খরচ হবে।

মোদি সরকার ক্ষমতায় আসার পর থেকেই বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের নামকরণ বদলেছে। তা নিয়ে বিভিন্ন রাজ্যের সঙ্গে দিল্লির সংঘাত বারবার প্রকাশ্যে এসেছে। দেশের বিভিন্ন রেলস্টেশন, এমনকি শহরেরও নাম বদল নিয়ে বিরোধীরা রাজনীতির অভিযোগ তুলেছেন। সেই তালিকায় নতুন সংযোজন স্কুলের মিড-ডে মিল প্রকল্প।

বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক সায়ন্তন বসুর বক্তব্য, 'এতদিন তো তৃণমূলই কেন্দ্রীয় সরকারের সব প্রকল্প নিজের বলে চালাত। তাদের মুখে একথা মানায় না। আর প্রকল্পের নাম নরেন্দ্র মোদির নামে হয়নি, প্রধানমন্ত্রীর নামে হয়েছে। এত অসুবিধা কীসের?'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.