UP: উত্তরপ্রদেশে পঞ্চম শ্রেণির পাঠ্যপুস্তকে জাতীয় সঙ্গীত থেকে বাদ 'উৎকল' ও 'বঙ্গ'!

কৌশাম্বী জেলার বিএসএ আধিকারিক বলেন, বিষয়টি শনিবার আমার নজরে এসেছে। ওই দিনই আমি প্রকাশনা সংস্থায় চিঠি পাঠাই সাথে আমার উচ্চপদস্থ কর্তাদেরও জানাই। আমরা সমস্ত পাঠ্যপুস্তক প্রত্যাহার করে নিচ্ছি।
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথগ্রাফিক্স সুমিত্রা নন্দন

যোগীরাজ্যে পাঠ্যপুস্তকে ছাপা হল ভুল জাতীয় সঙ্গীত। জনগণমন থেকে বাদ পড়ল ‘উৎকল’ ও ‘বঙ্গ’ শব্দটি। শুধুই কী ছাপাতে ত্রুটি নাকি রাজনৈতিক উদ্দেশ্যে শব্দ দু’টিকে বাদ দেওয়া হয়েছে তা নিয়ে তৈরি হয়েছে চাপানউতোর।

সম্প্রতি অভিযোগ উঠেছে উত্তরপ্রদেশে পঞ্চম শ্রেণির হিন্দিতে বইতে জাতীয় সঙ্গীত অবমাননা করা হয়েছে! অনেকে মনে করছেন ইচ্ছাকৃতভাবে এই কাজ করা হয়েছে। তবে বিষয়টি নিয়ে ইতিমধ্যেই নোটিশ জারি করেছেন উত্তরপ্রদেশ বেসিক এডুকেশন দপ্তরের পাঠ্যপুস্তক আধিকারিক শ্যাম কিশোর তিওয়ারি। তিনি বলেন, ‘পড়ুয়াদের বই প্রদান করার পরে দেখা যাচ্ছে জাতীয় সঙ্গীত থেকে দু’টি শব্দ বাদ পড়েছে। এই ত্রুটি যাঁরা বই প্রকাশ করেছেন তাঁদের দ্বারা হয়েছে। ওই প্রকাশনা থেকে ২.৫ লাখ বই ছাপানো হয়েছে। তার মধ্যে ১ লাখ বইতে সেই ভুল রয়েছে’।

এছাড়াও তিওয়ারি বলেন, যে ১০ টি জেলায় ওই একই প্রকাশনা সংস্থা থেকে পঞ্চম শ্রেণির বই পাঠানো হয়েছে। সেইসব বইগুলিও খতিয়ে দেখার নির্দেশ দিয়েছি। এই ১০ টি জেলা হল, বিজনৌর, আমরোহা, মোরাদাবাদ, রামপুর, সম্ভল, শামলি, কৌশাম্বী, বান্দা এবং চিত্রকূট।

কৌশাম্বী জেলার বিএসএ আধিকারিক বলেন, বিষয়টি শনিবার আমার নজরে এসেছে। ওই দিনই আমি প্রকাশনা সংস্থায় চিঠি পাঠাই এবং আমার উচ্চপদস্থ কর্তাদেরও বিষয়টি জানাই। আমরা সমস্ত পাঠ্যপুস্তক প্রত্যাহার করে নিচ্ছি। এক সপ্তাহের মধ্যে সঠিকভাবে ছাপিয়ে আবার সব পড়ুয়াকে পাঠ্যপুস্তক দেওয়া হবে। চিত্রকূটের বিএসএ আধিকারিক লভ প্রকাশ যাদব জানান, তাঁর জেলার প্রাথমিক বিদ্যালয়গুলিতে যেসব বই দেওয়া হয়েছে তাতেও একই ভুল রয়েছে।     

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in