UP: ২৩ বছরের পুরোনো খুনের মামলায় খালাস পেলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি

২০০০ সালে ছাত্র নেতা প্রভাত গুপ্তাকে লখিমপুর খেরির তিকোনিয়ায় তাঁর বাড়ির কাছে গুলি করে হত্যা করা হয়। এই মামলায় টেনিসহ ৪ জনকে অভিযুক্ত করা হয়। অন্যরা হলেন সুভাষ মামা, শশী ভূষণ পিঙ্কি ও রাকেশ ডালু।
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনি
কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্র টেনিফাইল ছবি সংগৃহীত

শুক্রবার এলাহাবাদ হাইকোর্ট ২৩ বছর বয়সী প্রভাত গুপ্ত হত্যা মামলায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় ​​মিশ্র টেনির বেকসুর খালাসের সিদ্ধান্ত বহাল রেখেছে। বিচারপতি আতাউর রহমান মাসুদী এবং বিচারপতি ওম প্রকাশ শুক্লার বেঞ্চ ২০০৪ সালে ট্রায়াল কোর্টের দেওয়া তাঁর খালাসের আদেশের বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকারের আপিল খারিজ করে দেয়।

৮ জুলাই ২০০০ সালে ছাত্র নেতা প্রভাত গুপ্তাকে লখিমপুর খেরির তিকোনিয়ায় তাঁর বাড়ির কাছে গুলি করে হত্যা করা হয়। এই মামলায় অজয় মিশ্র টেনি সহ ৪ জনকে অভিযুক্ত করা হয়। টেনি ছাড়াও অন্যরা হলেন সুভাষ মামা, শশী ভূষণ পিঙ্কি এবং রাকেশ ডালু।

২০০৪ সালে, ট্রায়াল কোর্টের রায়ে ছাড়া পান বর্তমান কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী ও বিজেপি নেতা অজয় মিশ্র টেনি। যদিও তৎকালীন রাজ্য সরকার উচ্চ আদালতে এই রায়ের বিরুদ্ধে আপিল করেছিল।

নিহত প্রভাত গুপ্তের বাবা সন্তোষ গুপ্ত সিআরপিসি-র ধারা ৩৯৭/৪০১ ধারার অধীনে হাইকোর্টে একটি রিভিশন পিটিশন দাখিল করেন।

টেনির বিরুদ্ধে অভিযোগ, পঞ্চায়েত নির্বাচনকে কেন্দ্র করে মৃত ব্যক্তির সঙ্গে তার বিরোধ ছিল, তাই টেনি ও অন্যান্য অভিযুক্তরা নিহতকে গুলি করে হত্যা করেছে।

অন্যদিকে, টেনির আইনজীবীরা আবেদন করেছিলেন যে ট্রায়াল কোর্ট কথিত প্রত্যক্ষদর্শীর সাক্ষ্যকে নির্ভরযোগ্য বলে মনে করেনি এবং অন্যান্য সাক্ষীরা তাঁর সঙ্গে শত্রুতা করেছে।

এর আগে এই মামলার রায় তিনবার সংরক্ষিত ছিল। ১২ মার্চ, ২০১৮-এ প্রথমবার বিচারপতি দেবেন্দ্র কুমার উপাধ্যায় এবং দীনেশ কুমার সিংয়ের একটি বেঞ্চ সিদ্ধান্তটি সংরক্ষণ করে।

দ্বিতীয়বার, ১০ নভেম্বর, ২০২২-এ, সুপ্রিম কোর্টের নির্দেশে, বিচারপতি রমেশ সিনহা এবং রেনু আগরওয়াল সিদ্ধান্তটি সংরক্ষণ করেছিলেন।

তৃতীয়বার, ২১ ফেব্রুয়ারি, ২০২৩-এ, বিচারপতি মাসুদি এবং শুক্লার বেঞ্চ সিদ্ধান্তটি সংরক্ষণ করে।

এদিকে প্রভাত গুপ্তের পরিবারের সদস্যরা সাংবাদিকদের জানিয়েছেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে তাঁরা সুপ্রিম কোর্টে আপিল করবেন।

নিহতের ভাই বলেন, "মামলা ২৩ বছর ধরে চলছে এবং এখন আমাদের বলা হচ্ছে যে কোন আসামী নেই। আমার ভাইকে হত্যা করা হয়েছে কিন্তু আদালত বলছে তাকে কেউ হত্যা করেনি।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in