৬ মাসের জন্য কর্মবিরতি করা যাবে না - উত্তরপ্রদেশে তৃতীয় বার বর্ধিত হল ‘ESMA’ আইনের সময়সীমা

৬ মাসের জন্য রাজ্য সরকারি দপ্তর, কর্পোরেশনগুলোতে কোনও কর্মবিরতি করা যাবে না
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ফাইল ছবি

মহামারি আবহের মধ্যেই উত্তরপ্রদেশ সরকার বুধবার এসেনশিয়াল সার্ভিস মেইটেন্যান্স অ্যাক্ট (এসমা)-র সময়সীমা আরও বাড়াল। এর ফলে আরও ৬ মাসের জন্য রাজ্য সরকারি দপ্তর, কর্পোরেশনগুলোতে কোনও কর্মবিরতি করা যাবে না। এই নিয়ে তৃতীয়বার এসমা-র সময়সীমা বাড়ানো হল। হাসপাতাল, অক্সিজেন সরবরাহ ও ওষুধ সরবরাহের মতো স্বাস্থ্য ব্যবস্থা সুগম রাখতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে খবর।

যদিও সরকারের এই সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে সংগঠনগুলো। রাজ্যের প্রায় ৩০ লাখ মানুষের উপর এই এসমা প্রয়োগ হতে চলেছে। যার মধ্যে শিক্ষক এবং রাজ্য সরকারি কর্মচারী রয়েছে। সমস্ত শ্রমিক সংগঠনও এই আইনের অধীনে চলে এসেছে এবার। আর এই পরিস্থিতিতে বেসরকারি সংস্থাগুলোতেও ধর্মঘট নিষিদ্ধ হয়ে গেল। বিভিন্ন শ্রমিক সংগঠনের তরফে এই সিদ্ধান্তের বিরোধিতা করা হয়েছে।

উত্তরপ্রদেশ স্টেট এমপ্লইস কাউন্সিল জয়েন্ট কাউন্সিলের সভাপতি হরিকিশোর তিওয়ারি জানিয়েছেন, এটি 'কর্মী-বিরোধী' সিদ্ধান্ত। সিটুর জেনালের সেক্রেটারি প্রেমনাথ রাই এমন সিদ্ধান্তকে 'স্বৈরাচারী' বলে আখ্যা দিয়েছেন। তাদের দাবি, একবার এসমা লাগু হয়ে গেলে, কর্মচারীদের আরও বঞ্চনার শিকার হতে হবে।

গত বছরের মে মাসের পর থেকে উত্তরপ্রদেশে এই নিয়ে তৃতীয়বার লাগু হল এসমা। রাজ্য সরকারের কর্মচারী ফেডারেশনের তরফে এর প্রতিবাদ জানানো হয়েছে। কর্মচারী শিক্ষক সমন্বয় সমিতি ১৭ থেকে ২২ মে 'কালা দিবস' পালন করেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in