বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভার্চুয়াল ইভেন্টে প্রয়োজন হবে বিদেশ মন্ত্রকের অনুমতির

বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভার্চুয়াল ইভেন্টে প্রয়োজন হবে বিদেশ মন্ত্রকের অনুমতির
বিদেশমন্ত্রী এস জয়শঙ্করফাইল ছবি সংগৃহী

কোনো বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আন্তর্জাতিক সম্মেলন, প্রশিক্ষণ, সেমিনারের মতো ভার্চুয়াল ইভেন্টের জন্য এবার বিদেশ মন্ত্রকের অনুমতির প্রয়োজন হবে। গত নভেম্বর মাসে এই মর্মে একটি নতুন গাইডলাইন লাগু করা হয়েছে মন্ত্রকের তরফে। তাতে উল্লেখ করা হয়েছে, এইধরনের ভার্চুয়াল ইভেন্টের আয়োজনের জন্য সরকারের মন্ত্রক এবং সংশ্লিষ্ট দপ্তর, পাবলিক সেক্টর আন্ডারটেকিং, পাবলিক ফান্ডেড ইউনিভার্সিটি এবং সংশ্লিষ্ট ইউনিয়ন ও রাজ্য সরকারের অনুমতিও দরকার।

এখন থেকে ভার্চুয়াল ইভেন্ট আয়োজন করতে হলে এই প্রশাসনিক পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হবে। আলোচনার থিম ও অংশগ্রহণকারীদের তালিকাও জানাতে হবে। যেমন, কোনও কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় যদি একটি অনলাইন ইন্টারন্যাশনাল কনফারেন্সের আয়োজন করে, তাহলে শিক্ষা মন্ত্রকের তরফে অনুমতির প্রয়োজন। কিন্তু, আভ্যন্তরীণ বিষয় ও নিরাপত্তার বিষয় থাকলে সেক্ষেত্রে কোনওভাবেই অনুমতি পাওয়া যাবে না।

বিদেশ মন্ত্রকের অফিস মেমোরেন্ডামে দেওয়া নিয়ম অনুসারে, যখনই কোনও ভার্চুয়াল মিটিংয়ের অনুমতি দেওয়া হবে মন্ত্রকের তরফে, তখন দেখা হবে মিটিংয়ের বিষয়বস্তুর মধ্যে রাজ্য, সীমান্ত, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য, জম্মু-কাশ্মীর, লাদাখ বা অন্য কোনও দেশের আভ্যন্তরীণ ইস্যু রয়েছে কি না। এর আগে ফিজিক্যালি এই ধরণের আন্তর্জাতিক বৈঠকের ক্ষেত্রে অনুমতির প্রয়োজন হত।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক আইআইটি-র ডিরেক্টর জানিয়েছেন, 'অনুমতি নেওয়ার জন্য সরকারকে চিঠি লেখায় কোনও অসুবিধা নেই। আসল অসুবিধা হচ্ছে, এক্ষেত্রে সরকারের উত্তর আসতে অনেক দেরি হয়ে যায়। এবার আমরা অনলাইন কনফারেন্সের অনুমতির পাশাপাশি দেরিতে উত্তর আসার বিষয়েও আবেদন করব। কারণ, এভাবে কোনও অনলাইন কনফারেন্স আয়োজন করা সত্যিই খুব চাপের বিষয় হয়ে দাঁড়িয়েছে।'

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in