২৭ সেপ্টেম্বর 'ভারত বনধে' বিজেপি শাসিত রাজ্যগুলিরও সমর্থন চাইল সংযুক্ত কিষান মোর্চা

কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির সীমানায় কৃষক আন্দোলন বুধবারই ৩০০ দিন পেরিয়েছে। আগামী বছর উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ বেশ কয়েকটি রাজ্যে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন।
২৭ সেপ্টেম্বর 'ভারত বনধে' বিজেপি শাসিত রাজ্যগুলিরও সমর্থন চাইল সংযুক্ত কিষান মোর্চা
প্রতীকী ছবি

কৃষক বিরোধী তিন কেন্দ্রীয় কৃষি আইন প্রত্যাহারের দাবিতে আগামী ২৭ সেপ্টেম্বর ভারত বনধের ডাক দিয়েছে সংযুক্ত কিষান মোর্চা। তাতে সমর্থন জানিয়েছে দেশের বিভিন্ন কৃষক সংগঠনগুলি। এই বনধকে সর্বাত্মক রূপ দেওয়ার জন্য বামেরা তো সমর্থন জানিয়েছিলই। এবার মোদি বিরোধী এই ভারত বনধ সমর্থনের দাবিতে বিজেপিশাসিত রাজ্যগুলির দ্বারস্থ হল এসকেএম। উদ্দেশ্য বিজেপি শাসিত রাজ্যে মোদি সরকারকে কোণঠাসা করে দেওয়া। অস্বস্তি বেড়েছে কেন্দ্রেরও।

কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লির সীমানায় কৃষক আন্দোলন বুধবারই ৩০০ দিন পেরিয়েছে। আগামী বছর উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ বেশ কয়েকটি রাজ্যে গুরুত্বপূর্ণ বিধানসভা নির্বাচন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে মোদি সরকার বিপুলভাবে দ্বিতীয়বার ক্ষমতায় এলেও রাজ্যভিত্তিক বিধানসভা নির্বাচনে বিজেপির ফলাফল মোটের উপর খুব একটা ভালো নয়। তাই এই কয়েকটি রাজ্যে আগামী বছরের ভোট বিজেপি সরকারের অস্তিত্বে অনেকটাই প্রভাব ফেলবে বলে রাজনৈতিক মহল মনে করছে।

২৭ সেপ্টেম্বর 'ভারত বনধে' বিজেপি শাসিত রাজ্যগুলিরও সমর্থন চাইল সংযুক্ত কিষান মোর্চা
Maharastra: ২৭ সেপ্টেম্বর ভারত বনধ-এ অংশ নেবে রাজ্যের ১০০-র বেশি সংগঠন - ডঃ অশোক ধাওয়ালে

বৃহস্পতিবার সংযুক্ত কিষান মোর্চা জানিয়েছে, মোদি বিরোধী ভারত বন্‌ধকে সমর্থন করার জন্য প্রত্যেক রাজ্য সরকারের কাছে বার্তা পাঠিয়ে আবেদন করা হয়েছে। সারা ভারত কিষান সভার সাধারণ সম্পাদক তথা সংযুক্ত কিষান মোর্চার সর্বভারতীয় শীর্ষ নেতা হান্নান মোল্লা বলেন, ‘আমরা বিজেপি শাসিত রাজ্য সরকারগুলির কাছেও ভারত বন্‌ধ সমর্থনের জন্য আবেদন জানাচ্ছি। তারা কী পদক্ষেপ করবে, সেটা সম্পূর্ণ তাদের ব্যাপার।’ ইতিমধ্যেই সংযুক্ত কিষান মোর্চা নির্দেশিকা জারি করে জানিয়েছে, ভারত বন্‌ধে দেশের অবিজেপি রাজনৈতিক দলগুলিকেও একত্রিত করতে হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in