১৫ দিনের মধ্যে ভাঙতে হবে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের অবৈধ নির্মাণ, নির্দেশ বোম্বে হাইকোর্টের

বিচারপতি আর ডি ধানুকা এবং বিচারপতি কমল খাটা-র এক ডিভিশন বেঞ্চ এই মামলায় ওই সংস্থাকে ১০ লাখ জরিমানা করেছে। এছাড়াও অবৈধ নির্মাণকে বৈধ করার দাবি জানিয়ে করা আবেদনকেও খারিজ করেছে।
নারায়ণ রানে
নারায়ণ রানে ফাইল ছবি, নারায়ণ রানের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

অবৈধ নির্মাণের অভিযোগ উঠলো কেন্দ্রীয় MSME মন্ত্রী নারায়ণ রাণের বিরুদ্ধে। মঙ্গলবার বোম্বে হাইকোর্ট বৃহণমুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে দুই সপ্তাহের মধ্যে তাঁর পরিবারের একটি বাংলোর '৩০০ শতাংশ অবৈধ অংশ' ভেঙে ফেলার নির্দেশ দিয়েছে।

বিচারপতি আর ডি ধানুকা এবং বিচারপতি কমল খাটা-র এক ডিভিশন বেঞ্চ এই মামলায় ওই সংস্থাকে ১০ লাখ জরিমানা করেছে। এছাড়াও অবৈধ নির্মাণকে বৈধ করার দাবি জানিয়ে করা আবেদনকেও খারিজ করেছে।

আবেদনকারী কোম্পানি - Kaalkaa Real Estates Pvt-এর একটি আবেদনও আদালত প্রত্যাখ্যান করেছে৷ সংস্থার আইনজীবী শার্দুল সিং ভেঙে ফেলার আদেশে ৬ সপ্তাহের জন্য স্থগিতাদেশ চান, যাতে তারা সুপ্রিম কোর্টে যেতে পারে।

এই বছরের মার্চ মাসে, পূর্ববর্তী মহা বিকাশ আঘাদি ক্ষমতায় থাকার সময়, BMC KREPL-কে একটি নোটিশ পাঠিয়েছিল। যাতে ১৫ দিনের মধ্যে প্রায় ৩০০ শতাংশের কথিত বেআইনি নির্মাণ অপসারণ করা হয়।

কেআরইপিএল এই নোটিশকে চ্যালেঞ্জ করে এবং এমভিএ সরকার পতনের পরে, বিভিন্ন ভিত্তিতে এই অবৈধ নির্মাণকে বৈধ করার জন্য বিএমসিতে একটি নতুন আবেদন দাখিল করে, যা প্রত্যাখ্যান করা হয়েছে।

ঘটনার পর্যবেক্ষণ করে আদালত জানিয়েছে, বিএমসিকে শীর্ষ আদালতের রায় এবং বিধিবদ্ধ বিধানের সাথে অসঙ্গতিপূর্ণ পদক্ষেপ নেওয়ার অনুমতি দেওয়া যাবে না।

বিচারকরা জানিয়েছেন, "যদি এই বেআইনি নির্মাণকে বৈধ করার আবেদন অনুমোদিত হয়, তাহলে এই ঘটনা বেআইনি নির্মাণকে উত্সাহিত করবে। এটা ঘটনা যে আবেদনকারীদের অনুমোদনযোগ্য সীমার চেয়ে তিনগুণ বেশি অবৈধ নির্মাণ আছে।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in