Union Budget 2022: ৬০ শতাংশ উত্তরদাতা বলছেন এই বাজেট মাসিক খরচ বাড়িয়ে দেবে - সমীক্ষা

পাশাপাশি, প্রায় ৪৬.৬ শতাংশ বলেছেন যে, গত বছরে তাঁদের জীবনযাত্রার সামগ্রিক মান খারাপ হয়েছে এবং ২৫.৫ শতাংশ বলেছেন, জীবনযাত্রার মান একই রয়ে গেছে। ২৪.৫ শতাংশের মতে জীবনযাত্রার মান উন্নত হয়েছে।
Union Budget 2022: ৬০ শতাংশ উত্তরদাতা বলছেন এই বাজেট মাসিক খরচ বাড়িয়ে দেবে - সমীক্ষা
ফাইল চিত্র - সংগৃহীত

IANS-CVoter -এর বাজেট পরবর্তী সমীক্ষায় ৬০ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, এই বাজেট তাঁদের মাসিক খরচ বাড়িয়ে দেবে। ২৫.৫ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, এই বাজেট তাঁদের সঞ্চয় আরও বৃদ্ধি করবে। ৯.৮ শতাংশ উত্তরদাতার মতে এই বাজেটে তাঁদের পরিস্থিতির বিশেষ পার্থক্য হবে না, একই থাকবে।

অন্যদিকে, সমীক্ষায় প্রায় ৪৪.১ শতাংশ উত্তরদাতা বলেছেন - আগামী এক বছরে জীবনযাত্রার মান খারাপ হবে। ১২.৪ শতাংশ বলেছেন জীবনযাত্রার মান একই থাকবে এবং ৩৯.৭ শতাংশ উত্তরদানা বলেছেন আগামী এক বছরে তাঁদের জীবনযাত্রার মান উন্নত হবে।

পাশাপাশি, প্রায় ৪৬.৬ শতাংশ উত্তরদাতা বলেছেন যে, গত বছরে তাঁদের জীবনযাত্রার সামগ্রিক মান খারাপ হয়েছে এবং ২৫.৫ শতাংশ বলেছেন যে, তাঁদের জীবনযাত্রার মান একই রয়ে গেছে। ২৪.৫ শতাংশ বলেছেন জীবনযাত্রার মান উন্নত হয়েছে।

অন্য একটি প্রশ্নের উত্তরে, ৪৪.১ শতাংশ উত্তরদাতা বলেছেন, এই বাজেটের পরে জিনিসপত্রের দাম মোটেও কমবে না। প্রসঙ্গত, অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের ২০২২-২৩ কেন্দ্রীয় বাজেট উপস্থাপনার ঠিক পরে IANS-Cvoter দেশের বিভিন্ন প্রান্ত থেকে ১২০০ জনের বেশি উত্তরদাতাদের সাক্ষাৎকার নেয়।

উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেটে ব্যক্তিগত আয়করের কোনও পরিবর্তন হয়নি। যা মধ্যবিত্তকে হতাশ করেছে। মহামারী পরবর্তী সময়ে মধ্যবিত্তদের আয় উল্লেখ্যযোগ্য হারে কমেছে। সাথে সাথে বেড়েছে খরচ। তাই মধ্যবিত্তরা বাজেট নিয়ে যে খুব একটা উৎসাহ দেখাচ্ছে না, তা IANS-Cvoter –র বাজেট পরবর্তী সমীক্ষাতেই স্পষ্ট।

ব্যক্তিগত খরচ বাড়ানোর ব্যবস্থা কেন্দ্রীয় বাজেটে সীমিত। মর্নিংস্টার ইনভেস্টমেন্ট অ্যাডভাইজার ইন্ডিয়ার একটি রিপোর্টে বলছে - ব্যক্তিগত আয়করে ছাড়, স্ট্যান্ডার্ড ডিডাকশন বৃদ্ধি এবং MGNREGA খাতে খরচ বৃদ্ধি করলে তা অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলতে পারতো।

- inputs from IANS

Union Budget 2022: ৬০ শতাংশ উত্তরদাতা বলছেন এই বাজেট মাসিক খরচ বাড়িয়ে দেবে - সমীক্ষা
Union Budget: মহামারীতে অতি মুনাফাকারীদের ওপর বেশি কর নয় কেন? কেন্দ্রীয় বাজেট নিয়ে প্রশ্ন ইয়েচুরির

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in