কর্মহীনের সংখ্যা ক্রমশই বাড়ছে, এপ্রিল মাসেই কাজ হারিয়েছেন ৭৩.৫ লক্ষ মানুষ

গতবছর তৈরি হওয়া পরিস্থিতির রেশ সামলানোর আগেই করোনার দ্বিতীয় ঢেউ এসে পড়েছে
কর্মহীনের সংখ্যা ক্রমশই বাড়ছে, এপ্রিল মাসেই কাজ হারিয়েছেন ৭৩.৫ লক্ষ মানুষ
ফাইল ছবি- সংগৃহীত

মহামারীর প্রভাব পড়েছে দেশের সর্বত্র। আর্থ-সামাজিক সবদিকই ক্ষতিগ্রস্ত হয়েছে। রুজি-রোজগারে টান পড়েছে। লক্ষ লক্ষ মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। পরিবার, সংসার চালাবেন কী করে, তা নিয়েই ভাবনা বেড়েছে তাঁদের। কিন্তু সমাধান সূত্র মেলেনি। করোনার প্রথম ঢেউয়ে নাজেহাল হতে হয়েছে এমন বহুজনকেই। জীবনযাত্রার মান তলানিতে ঠেকেছে। দ্বিতীয় ঢেউয়ের জেরে ফের সেই একই চিত্র ধরা পড়ল।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি (সিএমআইই) নামক এক বেসরকারি সংস্থার সমীক্ষা থেকে জানা যাচ্ছে, শুধু এপ্রিল মাসেই ৩৪ লক্ষ বেতনভোগী ভারতীয় কাজ হারিয়েছেন। মাঝারি থেকে ক্ষুদ্র সংস্থায় কর্মরত ছিলেন তাঁরা। চুক্তিভিত্তিক এবং কমিশন ভিত্তিক কাজ হারিয়েছেন ৭৩.৫ লক্ষ মানুষ।

সিএমআইই-এর ম্যানেজিং ডিরেক্টর মহেশ ব্যাস জানান, লকডাউন এবং অর্থনীতির মন্দার কারণে প্রবলভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে গ্রামীণ এলাকার ছোট ছোট সংস্থাগুলি। গতবছর তৈরি হওয়া পরিস্থিতির রেশ সামলানোর আগেই দ্বিতীয় ঢেউ এসে পড়েছে। যদি অর্থনীতি খুব দ্রুত আগের অবস্থায় ফিরতে পারে তবে ওই ছোট সংস্থাগুলো বেঁচে ফিরতে পারে। যদিও বাস্তবে তা অসম্ভব বলেই মনে হচ্ছে।

সংগঠিত এবং অসংগঠিত ক্ষেত্র মিলিয়ে ২০২০-র ডিসেম্বরে কর্মরত ছিলেন ৩৮.৮৭ কোটি মানুষ। ২০২১ জানুয়ারির শেষে তা বেড়ে হয় ৪০.০৭ কোটি। কিন্তু ফেব্রুয়ারিতে ৩৯.৮২১ কোটিতে দাঁড়ায়। মার্চে সংখ্যাটা নেমে যায় আরও। গ্রামাঞ্চলে কর্মহীন হয়ে পড়েন ২৮.৪ লক্ষ মানুষ, শহরে কাজ হারান ৫.৬ লক্ষ। ফলে এপ্রিলে দেশে বেতনভোগী কর্মচারী ৪.৬ কোটি থেকে নেমে দাঁড়ায় ৪.৫৪৪ কোটিতে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in