ছাত্রদের 'অশিক্ষিত রাজনীতিবিদদের ভোট না দেওয়ার' অনুরোধ করা শিক্ষককে বরখাস্ত করলো Unacademy

সোশ্যাল মিডিয়ায় #UninstallUnacademy হ্যাশট্যাগ ব্যবহার করে এই এড-টেক কোম্পানির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন নেটিজেনরা। ওই শিক্ষকের পাশে দাঁড়িয়ে Unacademy-র নিন্দা করেছেন আরবিন্দ কেজরিওয়ালও।
শিক্ষক করণ সাংওয়ান (বামদিকে)
শিক্ষক করণ সাংওয়ান (বামদিকে)ছবি সংগৃহীত

শিক্ষার্থীদের উদ্দেশ্যে আসন্ন নির্বাচনে শিক্ষিত ব্যক্তিদের ভোট দেওয়ার কথা বলেছিলেন শিক্ষক। এই কারণে সেই শিক্ষককে বরখাস্ত করলো এড-টেক কোম্পানি Unacademy। এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ নেটিজেনদের একাংশ। সোশ্যাল মিডিয়ায় #UninstallUnacademy হ্যাশট্যাগ ব্যবহার করে এই এড-টেক কোম্পানির বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন তাঁরা। ওই শিক্ষকের পাশে দাঁড়িয়ে Unacademy-র নিন্দা করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টির প্রধান আরবিন্দ কেজরিওয়ালও।

সোশ্যাল মিডিয়ায় শিক্ষার্থীদের উদ্দেশ্যে ওই শিক্ষকের দেওয়া বার্তা ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে, অশিক্ষিত এবং কেবল নাম পরিবর্তন করতে জানে এমন রাজনীতিবিদদের ভোট না দেওয়ার জন্য আবেদন করছেন তিনি। ওয়াকিবহাল মহলের মতে ওই শিক্ষক আসলে নাম না করে বিজেপি নেতাদের ভোট না দেওয়ার ইঙ্গিত করেছিলেন পড়ুয়াদের কাছে।

ভিডিওতে শিক্ষক বলছেন, "পরেরবার যখন ভোট দেবেন মনে রাখবেন, একজন শিক্ষিত ব্যক্তি নির্বাচন করতে হবে আপনাদের। যাতে এখন যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছেন আপনারা, তা না আসে। এমন ব্যক্তিকে ভোট দিন যিনি বিষয়গুলো বোঝেন। আপনার সিদ্ধান্ত সঠিকভাবে নিন।"

এরপরই করণ সাংওয়ান নামের ওই শিক্ষককে বরখাস্ত করে Unacademy। কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা রোমান সাইনি X-এ জানিয়েছেন, "আমরা একটি শিক্ষা প্ল্যাটফর্ম যা মানসম্পন্ন শিক্ষা প্রদানের জন্য গভীরভাবে প্রতিশ্রুতিবদ্ধ। এটি নিশ্চিত করার জন্য আমরা শিক্ষকদের জন্য একটি কঠোর আচরণবিধি তৈরি করেছি। আমরা যা কিছু করি তার কেন্দ্রে আমাদের শিক্ষার্থীরা থাকে। শ্রেণীকক্ষ ব্যক্তিগত মতামত শেয়ার করার জায়গা নয় কারণ এর ফলে তাঁরা ভুলভাবে প্রভাবিত হতে পারে। করণ সাংওয়ান আচরণবিধি লঙ্ঘন করেছেন। তাই আমরা তাঁকে বরখাস্ত করতে বাধ্য হচ্ছি।"

এই ঘটনার তীব্র নিন্দা করে অরবিন্দ কেজরিওয়াল X-এ লেখেন, "জনগণকে শিক্ষিত রাজনীতিবিদকে ভোট দেওয়ার জন্য আবেদন করা কি অপরাধ? অশিক্ষিত ব্যক্তিদের ব্যক্তিগতভাবে আমি সম্মান করি। কিন্তু জনপ্রতিনিধিরা নিরক্ষর হতে পারে না। বর্তমান যুগ বিজ্ঞান ও প্রযুক্তির যুগ। নিরক্ষর জনপ্রতিনিধিরা কখনই একবিংশ শতাব্দীর আধুনিক ভারত গড়তে পারবে না।"

রোশন রাই নামের আরেক এক্স ব্যবহারকারী খবরটি শেয়ার করে লিখেছেন, "করণ সাংওয়ানকে Unacademy বরখাস্ত করেছে, তিনি শুধুমাত্র একজন শিক্ষিত নেতাকে ভোট দেওয়ার কথা ছাত্রদের বলেছিলেন। তিনি কারও নাম বলেননি, কিন্তু Unacademy বুঝতে পেরেছে যে তিনি কাদের কথা বলছেন। লজ্জা লাগা উচিত Unacademy-র।"

অন্যদিকে Unacademy-র এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিজেপিপন্থীরা। বিশ্ব হিন্দু পরিষদের সদস্য ড. প্রাচি সাধ্বী X-এ বলেছেন, "Unacademy দুর্দান্ত কাজ করেছে। জাতীয়তাবাদী বিরোধী শিক্ষককে বহিস্কার করেছে।" সাধ্বীর পোস্টের কমেন্ট বক্সে নিখিল প্রাশর নামের একজন লেখেন, "ওঁর সুপ্রিম কোর্টে যাওয়া উচিত, এই দেশে শুধু অর্ণবেরই বাক স্বাধীনতা থাকতে পারে নাকি?"

শিক্ষক করণ সাংওয়ান (বামদিকে)
স্বাধীনতা দিবসের ‘ছুটির’ সুযোগে চলল বুলডোজার, মথুরায় ১০০ বাড়ি গুঁড়িয়ে দিল রেল
শিক্ষক করণ সাংওয়ান (বামদিকে)
স্কুলই নেই, অথচ শৌচালয় সংস্কার! লক্ষ লক্ষ টাকা কারচুপির অভিযোগ কলকাতা পুরসভার বিরুদ্ধে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in