৬ সপ্তাহের মধ্যে জবাব দিন, উমর খালিদের জামিনের আবেদনে দিল্লি পুলিশকে নির্দেশ সুপ্রিম কোর্টের

২০২০ সালের ফেরুয়ারি মাসে দিল্লিতে দাঙ্গা হয়। সংঘর্ষে মৃত্যু হয় ৪৩ জনের। জখম হন আরও ৭০০ জন। এই ঘটনায় উস্কানির অভিযোগে ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর, উমর খালিদ ও খালিদ সাইফিকে গ্রেফতার করে দিল্লি পুলিশ।
উমর খালিদ
উমর খালিদফাইল ছবি সংগৃহীত

দিল্লি দাঙ্গায় অভিযুক্ত উমর খালিদের ইউএপিএ মামলায় জামিনের আবেদনে সাড়া দিয়ে, দিল্লি পুলিশের প্রতিক্রিয়া চেয়েছে সুপ্রিম কোর্ট। বৃহস্পতিবার, এ জন্য দিল্লি সরকারকে নোটিশও জারি করেছে বিচারপতি এএস বোপান্না এবং হিমা কোহলির বেঞ্চ। আগামী ৬ সপ্তাহের মধ্যে নিজেদের বক্তব্য জানাতে হবে দিল্লি পুলিশকে।

২০২০ সালে ভারতের নাগরিকত্ব আইনের সংশোধনকে (CAA) কেন্দ্র করে দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। ওই বছরের ফেরুয়ারি মাসে দিল্লিতে দাঙ্গা হয়। সংঘর্ষে মৃত্যু হয় ৪৩ জনের। জখম হন আরও ৭০০ জন। এই ঘটনায় উস্কানির অভিযোগে ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর, উমর খালিদ (Umar Khalid) ও খালিদ সাইফি (Khalid Saifi)-কে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তাঁদের বিরুদ্ধে UAPA-সহ একাধিক ধারায় মামলা দায়ের করে দিল্লি পুলিশ। তারপর থেকে তিহার জেলেই রয়েছেন JNU-এর এই প্রাক্তন ছাত্রনেতা।

তবে, ২০২২ সালের ৩ ডিসেম্বর, দিল্লি দাঙ্গার একটি মামলা থেকে বেকসুর খালাস পান উমর খালিদ ও খালিদ সাইফি। তাঁদের আবেদন মঞ্জুর করে দিল্লির কারকারডুমা আদালত (Delhi’s Karkardooma Court)। কিন্তু, UAPA ধারায় মামলা থাকায় জেল থেকে এখনও ছাড়া পাননি উমর খালিদেরা।

এবার, সেই UAPA মামলায় জামিন পেতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন উমর খালিদ। তাঁর আবেদনের প্রেক্ষিতে বৃহস্পতিবার দিল্লি পুলিশের প্রতিক্রিয়া চেয়েছে সুপ্রিম কোর্ট।

এদিন, উমর খালিদের পক্ষে সিনিয়র আইনজীবী কপিল সিব্বল আদালতে কিছু তারিখ উল্লেখ করে বলেন যে, ঘটনার তারিখে তাঁর মক্কেল উমর খালিদ সেখানে ছিলেনই না।

এরপর, আদালত জানায়, নোটিশ জারি করা হচ্ছে। কিছু সময় দারকার। সিব্বল বলেন, ছুটির পর বিষয়টি তালিকাভুক্ত করা হোক। সিব্বলের দাবি মেনে বেঞ্চ জানায়, গ্রীষ্মকালীন ছুটির পরে বিষয়টি নিয়ে আরও শুনানির জন্য তালিকাভুক্ত করা হোক।

জানা যাচ্ছে, সুপ্রিম কোর্টে গ্রীষ্মকালীন ছুটি শুরু হচ্ছে আগামী ২২ মে, এবং এটি শেষ হবে আগামী ২ জুলাই।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in