দিল্লি দাঙ্গার এক মামলায় বেকসুর খালাস ছাত্রনেতা উমর খালিদ

দিল্লিতে দাঙ্গার সময়, বৃহত্তর ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে, ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর, UAPA ধারায় উমর খালিদকে গ্রেফতার করে দিল্লি পুলিশ।
উমর খালিদ
উমর খালিদফাইল ছবি সংগৃহীত

২০২০ সালের উত্তর-পূর্ব দিল্লি দাঙ্গার একটি মামলায় বেকসুর খালাস পেয়েছেন JNU-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ (Umar Khalid) ও খালিদ সাইফি (Khalid Saifi)। শনিবার, তাঁদের খালাসের আবেদন মঞ্জুর করেছে দিল্লির কারকারডুমা আদালত (Delhi’s Karkardooma Court)।

দিল্লিতে দাঙ্গার সময়, বৃহত্তর ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে, ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর, UAPA ধারায় উমর খালিদকে গ্রেফতার করে দিল্লি পুলিশ। তারপর থেকে তিহার জেলেই রয়েছেন JNU-এর এই প্রাক্তন ছাত্রনেতা।

প্রসঙ্গত, ২০২০ সালে ফেব্রুয়ারি মাসে দিল্লিতে দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে। বেশ কয়েকদিন ধরে উত্তেজনা চলে উত্তর পূর্ব দিল্লিতে। সংঘর্ষে ৪৩ জনের মৃত্যু হয়। জখম হন আরও ৭০০ জন। এই ঘটনায় উস্কানির অভিযোগে উমর খালিদ ও খালিদ সাইফিকে গ্রেফতার করে পুলিশ।

দিল্লি দাঙ্গার সঙ্গে সম্পর্কিত একজন পুলিশ কনস্টেবলের বক্তব্যের ভিত্তিতে এই দুজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়। তবে আদালত দেখতে পায়, দুজনের বিরুদ্ধে সরাসরি ঘটনায় জড়িত থাকার কোনও প্রমাণ নেই, যার ভিত্তিতে আদালত এই মামলায় তাদের দুজনকেই বেকসুর খালাস বলে ঘোষণা করে। তবে, এই মামলায় স্বস্তি মিললেও উভয় অভিযুক্তই বর্তমানে UAPA সংক্রান্ত মামলায় বিচার বিভাগীয় হেফাজতে রয়েছেন।

আদালতের এই নির্দেশ নিয়ে উমর খালিদের বাবা SQR ইলিয়াস সংবাদমাধ্যমকে বলেন, 'আমরা আদালতের এই আদেশটি শুনে খুব খুশি। চার্জশিটটি মনগড়া ছিল। এফআইআর ১০১/২০২০-এ খালাস পেয়েছেন উমর, কিন্তু তিনি এখনও এফআইআর ৫৯/২০২০-এ জামিন পাননি। উভয় এফআইআর প্রায় একই অভিযোগ কিন্তু শুধুমাত্র এফআইআর ৫৯ এর সঙ্গে ইউএপিএ ধারা সংযুক্ত থাকার কারণে, সেখানে উমরকে জামিন দেওয়া হয়নি। তবে এখন, আমরা আশাবাদী যে তিনি এফআইআর ৫৯-এও জামিন পাবেন।'

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in