UGC: পশ্চিমবঙ্গের ২ সহ মোট ২১ বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা ইউজিসির, দেখুন পুরো তালিকা

দিল্লির ৮ টি, উত্তরপ্রদেশের ৪ টি, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার ২ টি করে ৪ টি এবং কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি, অন্ধ্রপ্রদেশের ১ টি করে ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে ইউজিসির তালিকায়।
২১ টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা ইউজিসির
২১ টি বিশ্ববিদ্যালয়কে ভুয়ো ঘোষণা ইউজিসিরগ্রাফিক্স সুমিত্রা নন্দন

পশ্চিমবঙ্গ সহ দেশের মোট আটটি রাজ্যের ২১টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করল ইউজিসি। এই ঘটনায় উদ্বিগ্ন শিক্ষা মহল।

শুক্রবার দেশের ২১ টি ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম প্রকাশ করেছে ইউনিভার্সিটি গ্র্যান্টস কমিশন। এই তালিকায় দিল্লির ৮ টি, উত্তরপ্রদেশের ৪ টি, পশ্চিমবঙ্গ ও উড়িষ্যার ২ টি করে মোট ৪ টি এবং কর্ণাটক, কেরালা, মহারাষ্ট্র, পুদুচেরি ও অন্ধ্রপ্রদেশের ১ টি করে ভুয়ো বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। কমিশনের সচিব রজনীশ জৈন এই তালিকা প্রকাশ করেন।

কলকাতার ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন (চৌরঙ্গী রোড), ইনস্টিটিউট অফ অলটারনেটিভ মেডিসিন অ্যান্ড রিসার্চ (ঠাকুরপুকুর)-র নাম রয়েছে সেই তালিকায়। দিল্লির ৮ টি ভুয়ো বিশ্ববিদ্যালয় হল- AIIPPHS, কমার্শিয়াল ইউনিভার্সিটি লিমিটেড, ইউনাইটেড নেশনস ইউনিভার্সিটি, ভোকেশন্যাল ইউনিভার্সিটি, ADR-CJU, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড ইঞ্জিয়ারিং, বিশ্বকর্মা ওপেন ইউনিভার্সিটি ফর সেলফ-এমপ্লয়মেন্ট এবং আধ্যাত্মিক বিশ্ববিদ্যালয়।

কর্ণাটকের BSWOUES, কেরালার সেন্ট জন্স ইউনিভার্সিটি, মহারাষ্ট্রের রাজা আরবিক ইউনিভার্সিটির নাম ভুয়ো তালিকায় আছে। ঐ একই তালিকায় আছে অন্ধ্রপ্রদেশের CNTDU, পুদুচেরির শ্রী বোধি অ্যাকাডেমি অফ হাইয়ার এডুকেশনের নাম। এছাড়াও উত্তরপ্রদেশের গান্ধী হিন্দি বিদ্যাপীঠ, ন্যাশনাল ইউনিভার্সিটি অফ ইলেক্ট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, নেতাজী সুভাষ চন্দ্র বোস ইউনিভার্সিটি (ওপেন ইউনিভার্সিটি) ও ভারতীয় শিক্ষা পরিষদকে ভুয়ো বলে ঘোষণা করেছে ইউজিসি। পাশাপাশি উড়িষ্যার নবভারত শিক্ষা পরিষদ ও নর্থ উড়িষ্যা ইউনিভার্সিটি অফ অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির নাম ভুয়ো তালিকায় আছে।

ইউজিসির তরফ থেকে জানানো হয়েছে এই বিশ্ববিদ্যালয়গুলি পড়ুয়াদের কোনও ভাবেই শংসাপত্র প্রদান করতে পারবে না। বিশ্ব বিদ্যালয়গুলি ইউজিসির অধীনে নয়। এরা কোনও নিয়মই পালন করে না। এই খবর প্রকাশ্যে আসতেই বেশ চাঞ্চল্য ছড়িয়েছে শিক্ষার্থী ও শিক্ষাবিদদের মধ্যে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in