Uddhav Thackeray: 'মোয়ে মোয়ে' - উদ্ধব ঠাকরের NDA-তে ফেরার জল্পনা প্রশ্নে শিবসেনা নেত্রীর জবাব

People's Reporter: গত মাসেই উদ্ধব ঠাকরে পরিষ্কার জানিয়ে দিয়েছিলেন, এনডিএ দরজা খুলে দিলেও ফের ওই জোটে ফেরার কোনও প্রশ্ন নেই।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে উদ্ধব ঠাকরে
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে উদ্ধব ঠাকরেফাইল ছবি

এনডিএ বনাম ইন্ডিয়া টানাপোড়েনের মধ্যেই জল্পনা তৈরি হয়েছে ফের এনডিএ-কে সমর্থন করতে পারে উদ্ধব ঠাকরের শিবসেনা। তবে সেই জল্পনা উড়িয়ে দিলেন শিবসেনা নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী।

২০২৪ লোকসভা নির্বাচনে ইন্ডিয়া মঞ্চের মধ্যে থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছে একসময়ের এনডিএ শরিক উদ্ধব ঠাকরের শিবসেনা। মহারাষ্ট্রে ৯টি আসনে জিতেছে তারা। এরপরই ফের উদ্ধব ঠাকরেকে নিয়ে জল্পনা শুরু হয়েছে। শোনা যাচ্ছে ইন্ডিয়ার হাত ছেড়ে এনডিএ-এ শিবিরে ফিরতে পারেন উদ্ধব। ফল ঘোষণার পর ইন্ডিয়ার বৈঠকে উদ্ধব না গিয়ে সঞ্জয় রাউতকে পাঠানোয় সেই জল্পনা আরও জোরালো হয়। কিন্তু তার কোনো সম্ভাবনাই নেই বলেই দাবি করেছেন প্রিয়াঙ্কা চতুর্বেদী।

শিবসেনা নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী নিজের এক্স মাধ্যমে সাংবাদিকদের একাংশকে নিশানা করেছেন। তিনি লেখেন, "প্রথমে গোদী সাংবাদিকরা বলেছিলেন ২০১৯ সালে বিজেপি বিশাল ব্যবধান নিয়ে জয় লাভ করবে। মাঝে তাঁরা বললেন, দেখুন! আমরা রোমাঞ্চিত। কারণ এক্সিট পোল 'মোদী চশমা'র সাথে আমাদের গোদী 'সাংবাদিকতা'কে সঠিক প্রমাণ করেছে। আর শেষে এসে বলছেন, সংখ্যাগরিষ্ঠতা নেই? তাই আমরা কি এবার নতুন গুজব ছড়াবো যে এনডিএতে ফিরছে শিবসেনা (উদ্ধব)।" (পোস্ট অপরিবর্তিত)

এরপরই তিনি লেখেন, "মোয়ে মোয়ে। ইয়ে না হোয়ে (এটা হবে না)। ইউ ক্যান রোয়ে রোয়ে (আপনারা কাঁদতে পারেন)।"

গত মাসেই উদ্ধব ঠাকরে জানিয়েছিলেন, এনডিএ দরজা খুলে দিলেও ফের ওই জোটে ফেরার কোনও প্রশ্ন নেই। কারণ বিজেপির বিশ্বাসঘাতকতায় মহারাষ্ট্রে মহা বিকাশ আঘাদি সরকারের পতন ঘটেছে। মহারাষ্ট্র ২০১৯ সালে এনডিএ-কে ৪০-এর বেশি সাংসদ দেবার পরেও মহারাষ্ট্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে বিজেপি। এমনকি, অতীতে মোদীর জন্য সমর্থন ও ভোট চাওয়ার জন্য মহারাষ্ট্রের ভোটারদের কাছে ‘ক্ষমাও চেয়েছেন’ তিনি।

এনডিএ জোটের অনেক পুরনো শরিক দল হচ্ছে শিবসেনা। ২০১৯ সালেও বিজেপি এবং অবিভক্ত শিবসেনা দল একজোট হয়েই নির্বাচনে লড়েছিল। ৪৮টি আসনের মধ্যে ৪১টি আসন জিতেছিল তারা। শিবসেনার ঝুলিতে ১৮টি এবং বিজেপির ঝুলিতে যায় ২৩টি আসন। এমনকি মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচনেও দুই দল জোট করেই লড়াই করে। কিন্তু মুখ্যমন্ত্রী পদের লড়াইয়ের জন্য জোট থেকে বেরিয়ে আসেন উদ্ধব ঠাকরে। বিজেপির বদলে এনসিপি এবং কংগ্রেসকে সাথে নিয়ে মহাবিকাশ আঘাদি জোটের সরকার গড়ে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন উদ্ধব ঠাকরে।

কিন্তু ৩ বছর পর মহারাষ্ট্রের রাজনীতিতে নতুন মোড় আনেন শিবসেনা বিধায়ক একনাথ শিন্ডে। তিনি মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের বিরুদ্ধেই বিদ্রোহ ঘোষণা করেন। একাধিক বিধায়কের সমর্থন এবং বিজেপি বিধায়কদের সমর্থন নিয়ে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে বসেন। ফলে উদ্ধব যদি এনডিএ-তে ফেরে তাহলে একনাথ শিন্ডের রাজনৈতিক ভবিষ্যত প্রশ্নচিহ্নের মুখে পড়বে। কারণ একনাথ শিন্ডের শিবসেনার থেকে উদ্ধব ঠাকরের শিবসেনা লোকসভা নির্বাচনে আসন বেশি পেয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে উদ্ধব ঠাকরে
Agnipath: 'অগ্নিপথ' প্রকল্প পর্যালোচনার দাবি এনডিএ শরিকদের! সরকার গঠনের আগেই অস্বস্তিতে বিজেপি
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে উদ্ধব ঠাকরে
Rahul Gandhi: মানহানির মামলায় রাহুল গান্ধীর জামিন মঞ্জুর করল বেঙ্গালুরু আদালত

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in