ধর্মঘটের ২ সপ্তাহ পার, ক্যাম্পাসের বাইরে বেরিয়ে প্রতিবাদ দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের

ধর্মঘটের ২ সপ্তাহ পার, ক্যাম্পাসের বাইরে বেরিয়ে প্রতিবাদ দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের
দিল্লিতে ডুটার বিক্ষোভছবি এ কে সিং-এর ফেসবুক প্রোফাইলের সৌজন্যে

উচ্চ শিক্ষাক্ষেত্রে অর্থবরাদ্দের পরিমাণের দাবিতে দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ধর্মঘট ২ সপ্তাহ অতিক্রম করেছে। রাজ্য সরকার অধিগৃহীত ১২টি কলেজের বকেয়া অনুদান মিটিয়ে দেওয়ার দাবিতে আগেই চিঠি পাঠানো হয়েছে। কিন্তু তাতে কোনও কাজ হয়নি।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এর প্রতিবাদে গত ১১ মার্চ থেকে বিশ্ববিদ্যালয় ধর্মঘট চালিয়ে যাচ্ছেন। দিল্লি ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশন (ডুটা) অভিযোগ করেছে, অরবিন্দ কেজরিওয়ালের আপ সরকার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ১২ টি কলেজের অনুদান বন্ধ করে রেখেছে। যার ফলে এইসব কলেজের শিক্ষকদের বেতনও আটকে রয়েছে।

দিল্লিতে ডুটার বিক্ষোভ
অনিয়মিত বেতনের প্রতিবাদে দিল্লি বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন ডুটার মিছিল

গত ৪-৬ মাসের বেতন আটকে রয়েছে এইসব কলেজের শিক্ষক ও অশিক্ষক কর্মচারীদের। এরফলে চলতি মাসের প্রথম থেকেই শিক্ষক ধর্মঘটের ডাক দিয়েছে দুটা। এবার কলেজ ক্যাম্পাসের বাইরে প্রতিবাদ জানাতে শিক্ষক সংগঠন 'জন সংবাদ'-এর আয়োজন করে। এই আয়োজন উপলক্ষ্যে আন্দোলনকারী শিক্ষকরা একজোট হয়ে শহরের ৫টি মেট্রো স্টেশনের বাইরে প্রতিবাদ দেখায়।

ডুটার সভাপতি রাজীব রায় জানিয়েছেন, এদিনের এই প্রতীকী প্রতিবাদের উদ্দেশ্য ছিল মানুষের কাছে পৌঁছনো। ১২ কলেজের শিক্ষকদের বেতন ইস্যু নয়। কিন্তু এই বিষয়ে সচেতনতা ছড়ানোও এর অন্যতম উদ্দেশ্য ছিল। যাতে সাধারণ মানুষ বুঝতে পারে ঠিক কি পদ্ধতিতে দিল্লি সরকার কলেজগুলোতে বেতন দেয়।এবং তা পুনগর্ঠিত করতে কী কী করতে পারে সে সম্বন্ধীয় মোট ৫ হাজার প্যামপ্লেট বিলি করা হয় এদিন।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in