কৃষক আন্দোলন নিয়ে 'ভুল' খবর করতে চাপ চ্যানেলের - প্রতিবাদে চাকরি ছাড়লেন সাংবাদিক

এইভাবে সরাসরি প্রতিবাদ জানানোর জন্য অন‍্য কোথাও চাকরি পাবেননা সে কথা জানেন তিনি। তবুও নিজের অবস্থানে অনড় থেকে তিনি জানিয়েছেন, প্রয়োজনে রাস্তায় ভিক্ষা করবেন কিন্তু মিথ্যে খবর দেখাতে পারবেন না।
সাংবাদিক রক্ষিত সিং
সাংবাদিক রক্ষিত সিংছবি সংগৃহীত

কৃষক আন্দোলন নিয়ে 'ভুল' খবর করার জন্য চাপ দিচ্ছে নিউজ চ্যানেল কর্তৃপক্ষ। একটি বিখ্যাত সর্বভারতীয় বেসরকারি হিন্দি নিউজ চ্যানেলের বিরুদ্ধে এই অভিযোগ তুলে চাকরি থেকে ইস্তফা দিলেন এক সাংবাদিক। ট‍্যুইটারে একাধিক ভিডিও পোস্ট করে রক্ষিত সিং নামের ওই সাংবাদিক নিজের ইস্তফার কথা জানিয়েছেন।

শনিবার মেরুটে রাষ্ট্রীয় লোক দলের (আরএলডি) নেতৃত্বে কৃষকদের মহাপঞ্চায়েত ছিল। সাংবাদিকের কথায়, সমাবেশ শুরুর আগের একটি ভিডিও দেখিয়ে কৃষকদের মহাপঞ্চায়েতকে 'ফ্লপ' দেখানোর জন্য তাঁর ওপর চাপ সৃষ্টি করছে চ‍্যানেল কর্তৃপক্ষ। ট‍্যুইটারে তিনি লেখেন, "আমি রক্ষিত সিং। আরএলডি-র কৃষক মহাপঞ্চায়েত শুরুর আগেই একটি ভিডিও তৈরি করে তা ফ্লপ দেখানোর জন্য আমার ওপর আজ চাপ সৃষ্টি করা হচ্ছে। মিডিয়া চ‍্যানেলের মালিক পুঁজিপতি এবং এই সরকারও পুঁজিপতিদের সরকার। একজন সৎ সাংবাদিককে দিয়ে কীভাবে মিথ‍্যে খবর করানো/দেখানো হচ্ছে দেখুন একবার।"

নিজের ট‍্যুইটারে পোস্ট করা ভিডিওতে তাঁকে বলতে শোনা গেছে, "আমার বাবা-মা তাঁদের ঘাম ও রক্ত ঝরিয়ে অর্থ উপার্জন করে আমাকে শিক্ষিত করে তুলেছেন। তারপর আমি সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছেছি। কেন আমি এই পেশা বেছে নিয়েছি জানেন? কারণ আমি সকলের সামনে সত্য তুলে ধরতে চেয়েছিলাম। তবে আমাকে সত্য দেখাতে দেওয়া হচ্ছে না।"

এইভাবে সরাসরি প্রতিবাদ জানানোর জন্য অন‍্য কোথাও চাকরি পাবেননা সে কথা জানেন তিনি। তবুও নিজের অবস্থানে অনড় থেকে তিনি জানিয়েছেন, প্রয়োজনে রাস্তায় ভিক্ষা করবেন কিন্তু মিথ্যে খবর দেখাতে পারবেন না। গত ১৫ বছর ধরে একজন সৎ সাংবাদিক হিসেবে কাজ করেছেন তিনি।

ভিডিওতে তিনি বলেন, "আগে যখন নিউজ চ্যানেলগুলো খবর করতে যেত তখন তাদের লোকজন শ্রদ্ধার চোখে দেখতেন। এই কারণেই আমি এটাকে পেশা হিসেবে বেছেছি। কিন্তু বর্তমানে সেই শ্রদ্ধা হারিয়ে গেছে। এখন অবস্থা এমন দাঁড়িয়েছে যে খবর করতে গেলে অনেক সাংবাদিকই তাঁদের পরিচয়পত্র গোপন করে যান। আমাদের 'গোদী মিডিয়া'র তকমা দেওয়া হয়। গত ১০-১২ বছর বিভিন্ন সেক্টরে আমি কাজ করেছি এবং সবক্ষেত্রেই আমার খুব ভালো অভিজ্ঞতা হয়েছে। কিন্তু এখনকার পরিস্থিতি সম্পূর্ণ আলাদা এবং এই পরিবেশে আমি কাজ করতে পারবো না।"

যদিও চ‍্যানেল কর্তৃপক্ষ সাংবাদিকের এই অভিযোগ অস্বীকার করেছে। তাদের পাল্টা অভিযোগ, ব‍্যক্তিগত উদ্দেশ্য পূরণে চ‍্যানেলের নামে মিথ্যে অভিযোগ করছেন সাংবাদিক রক্ষিত সিং।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in