Tripura By-Election: ভোটে লাগামছাড়া কারচুপি বিজেপির - প্রতিবাদে ভোটগণনা বয়কটে বামেরা

People's Reporter: সিপিআই(এম) ত্রিপুরা রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী জানিয়েছেন, শুক্রবার দুই বিধানসভা কেন্দ্রের ভোট গণনা বয়কট করবে বামেরা, বামেদের পক্ষ থেকে গণনা কেন্দ্রে কোনও এজেন্ট থাকবে না।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি সংগৃহীত

ত্রিপুরার দুই বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনা বয়কট করলো সিপিআইএম নেতৃত্বাধীন রাজ্য বামফ্রন্ট। গত মঙ্গলবার ওই উপনির্বাচনের ভোট গণনা হবে আগামী ৮ই সেপ্টেম্বর। এদিনই বামেদের পক্ষ থেকে ভোটগণনায় অংশ না নেবার কথা জানিয়ে দেওয়া হয়েছে।

বামেদের অভিযোগ, মঙ্গলবার ধনপুর এবং বক্সানগরের দুই বিধানসভা আসনের উপনির্বাচনের দিন ক্ষমতাসীন বিজেপির সমর্থক ও গুন্ডারা ভয়ভীতি, কারচুপি এবং অনিয়মের ঘটনায় নির্বাচন কমিশনের নিষ্ক্রিয়তার প্রতিবাদে তাদের এই সিদ্ধান্ত।

সিপিআই(এম) ত্রিপুরা রাজ্য সম্পাদক জিতেন্দ্র চৌধুরী বৃহস্পতিবার জানিয়েছেন, শুক্রবার দুই বিধানসভা কেন্দ্রের ভোট গণনা বয়কট করবে বামেরা এবং বামেদের পক্ষ থেকে গণনা কেন্দ্রে কোনও এজেন্ট নিয়োগ করা হবে না।

তিনি আরও বলেন, “ক্ষমতাসীন বিজেপি ক্যাডারদের ব্যাপক ভয়ভীতি ও আক্রমণের কারণে, মঙ্গলবার ভোটের দিন দুই আসনের ১১০টি ভোট কেন্দ্রের মধ্যে ৫০ শতাংশের বেশি ভোট কেন্দ্রে দলের পোলিং এজেন্টরা বসতে পারেনি৷ বিজেপি কর্মীরা দুই কেন্দ্রেই নীরব কারচুপি করেছে। পুলিশ এবং নির্বাচনী আধিকারিকরা বিরোধী ভোটার এবং নির্বাচনী এজেন্টদের ভয় দেখানোর বিষয়গুলিকে সম্পূর্ণ উপেক্ষা করেছে।”

জিতেন্দ্র চৌধুরী জানিয়েছেন, বেশ কিছু মন্ত্রী এবং বিজেপি নেতা নির্বাচন কমিশনের নিয়ম লঙ্ঘন করে ভোট পরিচালনা ও তদারকি করেছেন। যদিও নিয়ম অনুসারে দুটি বিধানসভা কেন্দ্রের এলাকায় তাঁরা প্রবেশ করতে পারেন না। কারণ তারা এই এলাকার ভোটার বা বাসিন্দা নন।

তিনি বলেন, বড় ধরনের ভয়ভীতি, কারচুপি ও অনিয়মের পরিপ্রেক্ষিতে বামেদের পক্ষ থেকে মঙ্গলবারের নির্বাচন বাতিল করে নতুন করে নির্বাচন করার দাবি জানানো হলেও নির্বাচন কমিশন তাতে সাড়া দেয়নি।

মঙ্গলবার সিপাহিজলা জেলার ধনপুর ও বক্সানগর বিধানসভা আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয় এবং সরকারি তথ্য অনুসারে ৯৩,৪৯৫ ভোটারের মধ্যে ৮৮.৫৬ শতাংশ ভোট দেন।

বিজেপি নেতারা বামেদের অভিযোগ অস্বীকার করে দাবি করেছেন যে কোনও ঝামেলা ছাড়াই উৎসবের মেজাজে উভয় আসনেই ভোট হয়েছে।

রাজ্যের অন্য দুটি প্রধান বিরোধী দল কংগ্রেস এবং টিপরা মোথা পার্টি (টিএমপি) এর আগে ভোট ভাগের বিভাজন রোধ করতে দুই আসনে প্রার্থী না দেওয়ার ঘোষণা করেছিল।

প্রদ্যোত বিক্রম মাণিক্য দেব বর্মনের নেতৃত্বে টিএমপির নেতারা ভোটার এবং দলীয় কর্মীদের ব্যক্তিগতভাবে সিদ্ধান্ত নিতে বলে উপনির্বাচনে বিজেপি বা সিপিআই(এম) কে সমর্থন না করার ঘোষণা করেছিলেন।

অন্যদিকে, কংগ্রেসের রাজ্য শাখার সভাপতি আশিস কুমার সাহা এবং বিধায়ক সুদীপ রায় বর্মন সহ কংগ্রেস নেতারা সিপিআই(এম) প্রার্থীদের পক্ষে প্রচার করেছেন৷

সিপিআই(এম) বক্সনগরে মিজান হোসেন এবং ধনপুরে কৌশিক চন্দকে মনোনয়ন দিয়েছিল। ক্ষমতাসীন বিজেপি বক্সনগরে তফাজল হোসেন এবং ধনপুরে বিন্দু দেবনাথকে প্রার্থী করে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in