Toolkit: দুই কংগ্রেস নেতাকে নোটিশ দিল্লি পুলিশের
ছবি প্রতীকী সংগৃহীত

Toolkit: দুই কংগ্রেস নেতাকে নোটিশ দিল্লি পুলিশের

রাজীব গৌড়া জানিয়েছেন, "আমরা দিল্লি পুলিশকে জানিয়েছি ছত্তিশগড় পুলিশ আমাদের অভিযোগের তদন্ত করছে এবং আমাদের যা সহযোগিতা করার সেখানেই করবো।"

টুলকিট ট‍্যুইট নিয়ে বিজেপির মুখপাত্র সম্বিত পাত্রের বিরুদ্ধে মামলা দায়ের করা দুই কংগ্রেস নেতাকে নোটিশ পাঠালো দিল্লি পুলিশ।‌ এমনকি ট‍্যুইটারকেও একটি নোটিশ পাঠিয়েছে দিল্লি পুলিশ, যেখানে জনপ্রিয় এই মাইক্রোব্লগিং সাইটের কাছে জানতে চাওয়া হয়েছে সম্বিত পাত্রের ট‍্যুইটে "ম‍্যানিপুলেটেড মিডিয়ার" ট‍্যাগ দেওয়া হয়েছে কেন?

কংগ্রেসের নাম ব্যবহার করে ভুয়ো টুলকিট শেয়ার করছেন সম্বিত পাত্র, এই অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করেছিলেন কংগ্রেস নেতা রাজীব গৌড় এবং রোহন গুপ্ত। তদন্তে সহযোগিতা করার জন্য এবং স্টেটমেন্ট রেকর্ড করার জন্য তাঁদের নোটিশ পাঠিয়েছে দিল্লি পুলিশ।

রাজীব গৌড়া জানিয়েছেন, "আমরা দিল্লি পুলিশকে জানিয়েছি ছত্তিশগড় পুলিশ আমাদের অভিযোগের তদন্ত করছে এবং আমাদের যা সহযোগিতা করার সেখানেই করবো।"

টুলকিট ট‍্যুইট বিতর্কে ছত্তিশগড় এবং রাজস্থানে সম্বিত পাত্র সহ চার বিজেপি নেতার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে কংগ্রেস। দিল্লি পুলিশের কাছেও বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করতে চেয়ে অভিযোগ জানিয়েছে কংগ্রেস।

প্রসঙ্গত, গত ১৮ মে নিজের ট‍্যুইটারে কংগ্রেসের প্রতীক দেওয়া একটি বিজ্ঞপ্তির স্ক্রিনশট পোস্ট করে সেটিকে "কংগ্রেস টুলকিট" বলে দাবি করেন সম্বিত পাত্র। ট‍্যুইটারে তিনি অভিযোগ করেন, ভারত এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বদনাম করার জন্য কংগ্রেস তাদের সোশ্যাল মিডিয়া কর্মীদের করোনার নতুন প্রজাতিকে "ভারতীয় স্ট্রেন" বা "মোদী স্ট্রেন" বলার নির্দেশ দিয়েছে।

কংগ্রেস এই টুলকিটকে ভুয়ো বলে দাবি করে। তাদের পাল্টা অভিযোগ, নিজেদের ব‍্যর্থতা ঢাকতে কংগ্রেসের নাম ব্যবহার করে ভুয়ো প্রচার করছে বিজেপি। ট‍্যুইটারের হেড কোয়ার্টারেও এই নিয়ে লিখিত অভিযোগ জানায় কংগ্রেস। এরপরই পাত্রের ট‍্যুইটে 'ম‍্যানিপুলেটেড মিডিয়া'র ট‍্যাগ দেয় ট‍্যুইটার।

গতকাল ট‍্যুইটার ইন্ডিয়ার দিল্লি এবং গুরগাঁওয়ের অফিসে নোটিশ পাঠিয়ে পাত্রের ট‍্যুইটে ম‍্যানিপুলেটেড মিডিয়ার ট‍্যাগ দেওয়া হয়েছে কেন তা জানতে চাওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে তারা দু'বার এই বিষয়ে ট‍্যুইটারকে চিঠি দিয়েছে কিন্তু কোনোবারই সঠিক কারণ দেখাতে পারেনি ট‍্যুইটার।

এর আগে কেন্দ্রীয় ইলেকট্রনিক্স এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রকও ম‍্যানিপুলেটেড মিডিয়ার ট‍্যাগ সরিয়ে দেওয়ার জন্য ট‍্যুইটারকে চিঠি দিয়েছিল।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in