৮ই মার্চ- নারী দিবস উপলক্ষ্যে রাজধানীতে মহিলা কৃষকদের গণজমায়েত

পাঞ্জাব থেকে হাজারো মহিলা কৃষক ও শ্রমিক রাজধানীর আন্দোলনে সামিল হবেন।
ফাইল ছবি
ফাইল ছবি নীল কমলের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

নয়াদিল্লি, ৭ মার্চ: সংযুক্ত কিষান মোর্চার আহ্বানে ৮ মার্চ অর্থাৎ আগামীকাল নারী দিবস উদযাপন করা হবে দিল্লি সীমান্তে। এই উপলক্ষে পাঞ্জাব থেকে হাজারো মহিলা কৃষক ও শ্রমিক রাজধানীর আন্দোলনে সামিল হবেন। ফরিদকোর্ট জেলার ওয়ারা ভাইকা গ্রামের মহিলারা এই জমায়েতে যোগদান করবেন। ভারতীয় কিষান ইউনিয়নের মহিলা নেত্রী বছর চল্লিশের চরনজিৎ কউর গ্রাম থেকে মহিলাদের নিয়ে আসার দায়িত্ব নিয়েছেন। গ্রাম থেকে ২ টো বাস প্রায় ২০০ মহিলাকে নিয়ে রাজধানীতে আসবে। তিনি বলেন, ৭ মার্চ বাসটি দিল্লি পৌঁছবে ও ৯ মার্চ ফিরে আসবে।

মনে করা হচ্ছে, এই অভিনব প্রতিবাদের ফলে কৃষি আইন নিয়ে কৃষক আন্দোলন একটি নতুন মাত্রা পাবে। কউর স্লোগান দিয়ে বলেন, 'ভাইদের সঙ্গে যোগদান দিতে চলুন। নিজেদের অধিকার পাওয়ার জন্য একসঙ্গে লড়তে হবে।' আন্দোলনস্থলে যাওয়ার জন্য বাসভাড়া জোগাড় করতে চাঁদাও তুলেছেন তাঁরা। গুরুদ্বার থেকে ঘোষণা করে গ্রামবাসীদের কাছ থেকে চাঁদা তোলা হয়েছে বলেও জানান তিনি।

গত তিন দিন ধরে রাজ্যের মহিলা শ্রমিকদের সঙ্গে আলোচনা করেন পঞ্জাব খেত মজদুর ইউনিয়নের প্রধান তরনওয়ান্তি। তিনি বলেন, 'মহিলারা বাড়ির দাস, দেশেরও দাস, এবার এই দাসত্বের বিরুদ্ধেই আমাদের লড়াই।' আরেক মহিলা কৃষি শ্রমিক কৃষ্ণা দেবী জানান, 'এই গরিব মহিলাদের জানা উচিত, তাদের দিনের পর দিন, বছরের পর বছর ধরে বঞ্চিত করা হচ্ছে। নিজেদের অধিকার পেতে তারাই একমাত্র পারে লড়াই করতে।' সেই লড়াইয়ের অংশ হতেই নারী দিবসের দিন এই বিশেষ প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in