এবার BSNL-র ৯৭০ কোটির সম্পত্তি বিক্রির পথে কেন্দ্র

কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিএসএনএল এমপ্লয়িজ় ইউনিয়নের (বিএসএনএলইইউ) অভিযোগ, রাষ্ট্রায়ত্ত সম্পদ নির্বিচারে কর্পোরেট সংস্থার হাতে তুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে।
এবার BSNL-র ৯৭০ কোটির সম্পত্তি বিক্রির পথে কেন্দ্র
ফাইল চিত্র

রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL এবং MTNL এর ৯৭০ কোটি টাকার সম্পত্তি বিক্রির পথে কেন্দ্র। ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট (ডিআইপিএএম) ওয়েবসাইটে এই সিদ্ধান্ত সংক্রান্ত নথি আপলোড করা হয়েছে।

BSNL-র প্রায় ৬৬০ কোটি টাকার সম্পত্তি রয়েছে হায়দরাবাদ, চণ্ডীগড়, ভাবনগর এবং কলকাতায়। সেগুলো বিক্রির জন্য ওয়েবসাইটে জানানো হয়েছে। MTNL-র মুম্বাইয়ের গোরেগাঁও'র কাছে থাকা ৩১০ কোটি টাকার সম্পত্তি বিক্রি করা হবে বলেও জানানো হয়েছে। ওশিয়ারাতে MTNL'র ২০টি ফ্ল্যাট রয়েছে। যার মূল্য ধরা হয়েছে ৫২.২৬ লক্ষ থেকে ১.৫৯ কোটি টাকা।

শনিবার কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট সংস্থা জানিয়েছে – BSNL ও MTNL-র সম্পত্তি বিক্রির জন্য দরপত্র চাওয়া হয়েছে। ৯৭০ কোটি টাকা ন্যূনতম দর ধরা হয়েছে ।

অন্যদিকে, কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে বিএসএনএল এমপ্লয়িজ় ইউনিয়নের (বিএসএনএলইইউ) অভিযোগ, রাষ্ট্রায়ত্ত সম্পদ নির্বিচারে কর্পোরেট সংস্থার হাতে তুলে দেওয়ার ব্যবস্থা হচ্ছে। BSNL এর জমি, বাড়ি, এমনকি কারিগরি উপকরণও কর্পোরেট সংস্থার হাতে তুলে দেওয়ার ব্যবস্থা করছে কেন্দ্র।

সংগঠনের প্রেসিডেন্ট অনিমেষ মিত্র জানিয়েছেন - "কেন্দ্র 5G, 6G নিয়ে সওয়াল করলেও BSNL-র 4G পরিষেবা চালু করা নিয়ে ঢিলেমি করছে। এই মুহূর্তে এই পরিষেবা দিতে হলে BSNL-র ১৪৯১৭টি টাওয়ারে ২.৮৬ লক্ষ কিমি অপটিক্যাল ফাইবার লাগবে। সরকারের সেদিকে নজর নেই। টেলিকম দফতরের কাছে আমাদের প্রাপ্য ৩৯,০০০ কোটি টাকা এখনও বকেয়া রয়েছে।’’

সংগঠনের সাধারণ সম্পাদক পি অভিমন্যূ বলেন, "সংস্থার টাওয়ার বেহাত করার পরিকল্পনা করেছে কেন্দ্র। কেন্দ্রীয় সরকারের নীতির কারণেই BSNL নিজের পরিধি বাড়াতে পারছে না, পরিষেবা দিতে পারছে না গ্রাহকদের।"

এবার BSNL-র ৯৭০ কোটির সম্পত্তি বিক্রির পথে কেন্দ্র
বেসরকারি সংস্থার কাছে টেন্ডারের আহ্বান, এবার বেসরকারিকরণের কোপ ডাকবিভাগের ওপর!

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in