দেশে বেকারত্বও নেই, মূল্যবৃদ্ধিও নেই, বিরোধীরা দেশবাসীকে ভুল পথে চালিত করছে - প্রধানমন্ত্রী

মোদির সাফ কথা, 'আমরা চাই যুবসমাজ নিজেই ব্যবসা বাণিজ্যের উদ্যোগ নিক।' যুবসমাজকে উদ্বুদ্ধ করতে মোদির বার্তা, গত ৫ বছরে ৬০ হাজার স্টার্ট আপ হয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি- অফিসিয়াল ওয়েবসাইট

এতদিন শোনা গিয়েছিল যে, সরকারের রাজকোষ ভরাতে দেশের বিভিন্ন লাভজনক রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির বেসরকারিকরণ করা হবে। এমনতাই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তাতে অনেক আগে থেকে ওয়াকিবহাল মহল আশঙ্কা করছিল যে, বেসরকারিকরণের জেরে সরকারি চাকরির হার কমে যাবে।

সেই আশঙ্কাকে সত্যি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দিলেন, কর্মসংস্থানের জন্য সরকারের উপর আর ভরসা করা যাবে না। সেই দিন শেষ। আট বছর আগে ২০১৪ সালে বছরে ২ কোটি চাকরি দেওয়া হবে বলে যে প্রতিশ্রুতি তিনি দিয়েছিলেন, তার উল্টো পথে হাঁটলেন এবার তিনি। স্পষ্ট জানিয়ে দিলেন, দেশে বেকারত্বও নেই, মূল্যবৃদ্ধিও নেই। সবকিছু সরকার করে দেবে এমন ভাবলে চলবে না। আগে মনে করা হতে, সরকারই জীবিকার সব দায়িত্ব নেবে। কিন্তু এই ভাবনা ভুল।

মোদির সাফ কথা, 'আমরা চাই যুবসমাজ নিজেই ব্যবসা বাণিজ্যের উদ্যোগ নিক।' যুবসমাজকে উদ্বুদ্ধ করতে মোদির বার্তা, গত ৫ বছরে ৬০ হাজার স্টার্ট আপ হয়েছে। বেকারত্ব নিয়ে বিরোধীরা দেশবাসীকে ভুল পথে চালিত করছে বলে অভিযোগ তাঁর। মূল্যবৃদ্ধি নিয়ে দেশবাসীর হাহাকারের উল্টো পথে হাঁটলেন মোদি। তাঁর মতে, মূল্যবৃদ্ধি আকাশ স্পর্শ করেনি। মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণেই আছে। কেন্দ্রের বিজেপি সরকার জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রেখেছে।

ইউপিএ সরকারের দিকে আঙ্গুল তুলে তিনি বলেন, মূল্যবৃদ্ধি বেশি হয়েছিল ওই সরকারের আমলে। রাষ্ট্রপতির অভিভাষণের উপর জবাবি ভাষণে সোমবার প্রধানমন্ত্রী বিরোধীদের উপর একের পর এক ব্যর্থতার দায় চাপিয়ে যান। একের পর এক প্রশ্নের পাল্টা বিরোধীদের অভিযুক্ত করেন। তাঁর মতে, করোনা ছড়িয়ে পড়ার জন্য দায়ী বিরোধীরা। কারণ, দিল্লি, মুম্বই থেকে কংগ্রেস ট্রেনের টিকিট কেটে পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরত পাঠিয়েছে। কৃষকদের সমস্যা বিরোধীরা তৈরি করছে।

বিরোধীদের উদ্দেশ্যে মোদির প্রশ্ন, আপনারা সারাক্ষণ সব কিছুর জন্য মোদি, মোদি করেন কেন? পাল্টা লোকসভায় বিরোধীদের প্রশ্ন, এখন প্রধানমন্ত্রী কে? তাহলে কাকে প্রশ্ন করব? জবাবে মোদি নিজের সরকারের ব্যর্থতাগুলিকে সাফল্য হিসেবেই উল্লেখ করলেন। দেশে অর্থনীতির মন্দা চলছে। কিন্তু মোদিত দাবি, বিশ্বের সবথেকে দ্রুত বর্ধনশীল অর্থনীতি এখন ভারতের। ক্ষুদ্র ও মাঝারি শিল্প ধ্বংস প্রসঙ্গে বললেন, ক্ষুদ্র শিল্প বিপুল উন্নতি করেছে। লক্ষ লক্ষ মানুষ জীবিকা হারিয়েছে করোনায়, সরকারি চাকরির দরজা প্রায় বন্ধ। প্রধানমন্ত্রীর দাবি, সরকার প্রচুর কর্মসংস্থান তৈরি করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Survey: পাঁচ ভোটমুখী রাজ্যে মোট ১৯.২% উত্তরাখন্ডে ৩৯.৫% দেশে বেকারত্ব বৃদ্ধি নিয়ে চিন্তিত - সমীক্ষা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in