কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ওয়েবসাইটে নেই নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার উল্লেখ

যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর আরও দুই ডেপুটি নিত্যানন্দ রাই ও অজয়কুমার মিশ্রের শিক্ষাগত যোগ্যতা লেখা রয়েছে।
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ওয়েবসাইটে নেই নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার উল্লেখ
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকছবি নিশীথ প্রামাণিকের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছিল। লোকসভার ওয়েবসাইট এবং গত বিধানসভা নির্বাচনে তাঁর জমা দেওয়া হলফনামায় তিনি দু'রকম তথ্য পেশ করেছিলেন বলে অভিযোগ ওঠে। তৃণমূল বিষয়টি নিয়ে যথেষ্ট জলঘোলা করে। তখন সদ্য কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পাওয়া নিশীথ প্রামাণিককে নিয়ে যথেষ্টই বিতর্ক তৈরি হয়। কিন্তু সেসব নিয়েও সম্ভবত ভাবছে না কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। মন্ত্রকের ওয়েবসাইট দেখে এমনটাই মনে করছে রাজনৈতিক মহল।

তাঁর শিক্ষাগত যোগ্যতার উল্লেখকে এড়িয়ে যাওয়া হয়েছে সেখানে। লোকসভার ওয়েবসাইট জানাচ্ছে, নিশীথের বিসিএ ডিগ্রি রয়েছে। কিন্তু ২০১৯-এর লোকসভা ভোট ও এবারের বিধানসভা ভোটের আগে নির্বাচন কমিশনে পেশ করা হলফনামায় উল্লেখ রয়েছে, তিনি দশম শ্রেণি পর্যন্ত পড়েছেন। স্বাভাবিকভাবেই এবিষয়ে প্রশ্ন তোলে তৃণমূল। এবার এই বিতর্কের নিরসন ঘটনার জন্য যদি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের ওয়েবসাইটের দিকে তাকানো যায়, তাহলে দেখা যাবে যে, সেখানে অমিত শাহর ডেপুটি নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার জায়গা ফাঁকা। যদিও স্বরাষ্ট্রমন্ত্রীর আরও দুই ডেপুটি নিত্যানন্দ রাই ও অজয়কুমার মিশ্রের শিক্ষাগত যোগ্যতা লেখা রয়েছে।

কিন্তু নিশীথ প্রামাণিকের শিক্ষাগত যোগ্যতার জায়গায় শুধু লেখা, তিনি কোচবিহারের ভেটাগুড়ি লালবাহাদুর শাস্ত্রী বিদ্যাপিঠে পড়াশোনা করেছেন। অর্থাৎ যেখানে বিতর্কের অবসান হওয়ার কথা ছিল, সেখানেও কিছু হল না। উল্টে স্বরাষ্ট্রমন্ত্রক সুকৌশলে বিষয়টি এড়িয়ে গেল। লোকসভার ওয়েবসাইটে আগের মতোই তাঁর বিসিএ ডিগ্রির উল্লেখ রয়েছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in