উত্তরাখণ্ড: পাসপোর্ট আবেদনকারীদের সোশ্যাল মিডিয়ার হালহকিকত খতিয়ে দেখবে পুলিশ

উত্তরাখণ্ড: পাসপোর্ট আবেদনকারীদের সোশ্যাল মিডিয়ার হালহকিকত খতিয়ে দেখবে পুলিশ
ছবি প্রতীকী

পাসপোর্ট করার জন্য আবেদন জমা করলে, এখন থেকে সেই ব্যক্তির সোশ্যাল মিডিয়া ব্যবহারের হালহকিকত খতিয়ে দেখা হবে! সম্প্রতি উত্তরাখণ্ডের পুলিশ যাঁরা পাসপোর্টের আবেদন করেছেন, তাঁদের সোশ্যাল মিডিয়া খতিয়ে দেখতে শুরু করেছে। সোশ্যাল মিডিয়ার আচরণ দেখেই সেই ব্যক্তিকে পাসপোর্টের জন্য ছাড়পত্র দেওয়া হবে।

এই মর্মে উত্তরাখণ্ডের পুলিশের তরফে ডিজিপি অশোক কুমার জানিয়েছেন, সোশ্যাল মিডিয়ার অপব্যবহার বন্ধ করতেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই পাসপোর্ট আবেদনকারীকে যে ভেরিফিকেশন পদ্ধতির মধ্যে দিয়ে যেতে হয়, তার মধ্যে এই নতুন নিয়ম পরীক্ষামূলকভাবে লাগু করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন। পাসপোর্ট আইনের মধ্যে থেকেই পুরো বিষয়টি করা হচ্ছে, এতে কোনও গুরুতর পদক্ষেপ করা হবে না বলেও জানিয়েছেন তিনি। এক প্রশ্নের উত্তর দিতে গিয়ে কুমার স্বীকার করেন, দিল্লিতে ট্র্যাক্টর প্যারেডে যেভাবে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে উত্তেজনার সৃষ্টি করা হয়েছিল, নেই দিকে নজর দিয়েই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আগে পাসপোর্ট আবেদনকারীর নামে কোনও পুলিশ কেস আছে কি না তা খতিয়ে দেখত পুলিশ। কিন্তু সাম্প্রতিক পরিস্থিতির কথা মাথায় রেখে সোশ্যাল মিডিয়ার বিষয়টি পাসপোর্টের মধ্যে ঢুকিয়ে দেওয়া হয়েছে। পুলিশ কনফারেন্সের মাধ্যমেই পুরো সিদ্ধান্তটি নেওয়া হয়েছে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in