কপিরাইট আইন ভঙ্গ করায় কিছু সময়ের জন্য “সাসপেন্ড” কেন্দ্রীয় মন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট

মন্ত্রীর ব্যবহার করা গানের ক্লিপে কপিরাইটের প্রসঙ্গে সোনি মিউজিক এন্টারটেনমেন্ট আপত্তি জানানোয় অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।
কপিরাইট আইন ভঙ্গ করায় কিছু সময়ের জন্য “সাসপেন্ড” কেন্দ্রীয় মন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট
কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ফাইল ছবি সংগৃহীত

এআর রহমানের ‘মা তুঝে সালাম’ গানের ক্লিপ ব্যবহার করায় কপিরাইট প্রসঙ্গে তাঁর টুইটার অ্যাকাউন্ট সাময়িক বন্ধ করে দেওয়া হয়। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদের প্রশ্নের এমনই জবাব দিল টুইটার। সংস্থা জানিয়েছে, মন্ত্রীর ব্যবহার করা ওই গানের ক্লিপে কপিরাইটের প্রসঙ্গে সোনি মিউজিক এন্টারটেনমেন্ট আপত্তি জানানোয় অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

শুক্রবার রবিশঙ্কর টুইট করে বলেন, ‘আমেরিকার কপিরাইট আইন লঙ্ঘনের কারণ দেখিয়ে কমপক্ষে এক ঘণ্টা বন্ধ করে দেওয়া হয়েছিল আমার টুইটার অ্যাকাউন্ট।’ তাঁর অভিযোগ ‘ইচ্ছাকৃত’ ভাবেই এটা করা হয়েছে।

মন্ত্রীর অভিযোগ, টুইটার বাকস্বাধীনতার নীতি অনুসরণ করছে না। নিজেদের স্থির করা কিছু বিষয়কে গুরুত্ব দিতে গিয়ে ইচ্ছামতো অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে। কংগ্রেস সাংসদ শশী থারুরের অ্যাকাউন্টও কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ তুলে সাময়িক বন্ধ করে দেয় টুইটার। পরে টুইট করে বিষয়টি জানান থারুর।

প্রসঙ্গত, নয়া ডিজিটাল নজরদারি বিধি নিয়ে এমনিতেই কেন্দ্রের সঙ্গে টানাপড়েন চলছে টুইটারের। সম্প্রতি সাম্প্রদায়িক অশান্তিতে উস্কানি দেওয়ার অভিযোগে ভারতে আইনি রক্ষাকবচ হারিয়েছে তারা। শাসক দলের নেতা মন্ত্রীদের অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া এটা অবশ্য প্রথম ঘটনা নয়। কিছুদিন আগেই, পাঁচ ঘন্টার জন্য RSS প্রধানের ভেরিফিকেশন ব্যাজ প্রত্যাহার করে নিয়েছিল টুইটার। যদিও পরে কেন্দ্রের হস্তক্ষেপে ব্যাজ ফেরায় টুইটার।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in