কেন্দ্রর কাছে নির্বাচন কমিশনার নিয়োগ সংক্রান্ত ফাইল চাইলো সুপ্রিম কোর্ট

গত ১৯ নভেম্বর নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হয়েছেন গোয়েল। তাঁর নিয়োগে কোনোরকম গোলযোগ আছে কিনা তা খতিয়ে দেখতে এই ফাইল চেয়ে পাঠিয়েছে শীর্ষ আদালত।
নির্বাচন কমিশনার অরুণ গোয়েল
নির্বাচন কমিশনার অরুণ গোয়েলফাইল ছবি সংগৃহীত

সুপ্রিম কোর্ট বুধবার কেন্দ্রকে নির্বাচন কমিশনার অরুণ গোয়েল-এর নিয়োগ সংক্রান্ত ফাইল হাজির করতে বলেছে। গত ১৯ নভেম্বর নির্বাচন কমিশনার পদে নিযুক্ত হয়েছেন গোয়েল। তাঁর নিয়োগে কোনোরকম গোলযোগ আছে কিনা তা খতিয়ে দেখতে এই ফাইল চেয়ে পাঠিয়েছে শীর্ষ আদালত।

বিচারপতি কে এম জোসেফের নেতৃত্বে পাঁচ বিচারপতির এক সাংবিধানিক বেঞ্চ জানতে চেয়েছে নির্বাচন কমিশনার হিসাবে গোয়েলের নিয়োগে কোনও "গোলযোগ" ছিল কিনা। কারণ তাঁকে সম্প্রতি চাকরি থেকে স্বেচ্ছায় অবসর দেওয়া হয়েছিল।

এদিন শুনানি চলাকালীন গোয়েলের নিয়োগ সংক্রান্ত ফাইল দেখতে চাওয়ায় আপত্তি জানান অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটারামনি। যদিও সেই আপত্তি প্রত্যাখ্যান করে বেঞ্চ। আগামীকালের মধ্যে কেন্দ্রকে নথি জমা দিতে বলা হয়েছে।

ভেঙ্কটারমানি বলেন, আদালত নির্বাচন কমিশন এবং প্রধান নির্বাচন কমিশনার নিয়োগের বৃহত্তর ইস্যু নিয়ে কাজ করছে (সিইসি) এবং সেক্ষেত্রে ব্যক্তিগত কোনো আইনজীবীর আনা আবেদনে সাড়া না দেবার অনুরোধ জানান।

তিনি বলেন, "আমি এতে গুরুতর আপত্তি করছি এবং একটি সাংবিধানিক বেঞ্চের শুনানির মধ্যে ফাইলটি দেখে আদালতের কাছে আমার আপত্তি আছে।"

বেঞ্চ জানায়, গত বৃহস্পতিবার এই বিষয়ে শুনানি শুরু হয়েছে এবং গোয়েলের নিয়োগ পরবর্তীতে ১৯ নভেম্বর কার্যকর করা হয়েছে তাই, এটি দেখতে চায় কোনো পদক্ষেপ এই নিয়োগকে প্ররোচিত করেছে কিনা।

উল্লেখ্য, এই বিষয়ে মামলা দায়ের করেছেন আইনজীবী প্রশান্তভূষণ। তাঁর দাবি, এতদিন সচিব স্তরের একজনকে দিয়ে কমিশনারের দায়িত্ব পালন করানো হচ্ছিল। হঠাৎ তাঁকে বদলে অন্য একজনকে নিয়োগ করা হয়। কেন তাঁকে ভিআরএস দেওয়া হয়?

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in