সময়ের আগেই আসতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু, জানাচ্ছে মৌসম ভবন

বৃহস্পতিবার আবহাওয়া দফতর জানায়, আর কিছুদিনের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে বর্ষা ঢুকবে। মূলত ক্রান্তীয় বায়ুর সংস্পর্শে আসায় দক্ষিণের দ্বীপপুঞ্জগুলিতে সময়ের আগে বর্ষা আসবে।
সময়ের আগেই আসতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু, জানাচ্ছে মৌসম ভবন
ফাইল চিত্র - সংগৃহীত

প্রায় ১২ বছর পর দেশে সময়ের আগে ঢুকতে চলেছে মৌসুমী বায়ু। ২৭ মে ভারতে মৌসুমী বায়ুর আগমন হবে এমনটাই জানাচ্ছে মৌসম ভবন। কেরালাতে সাধারণত প্রতি বছর ১ জুনে বর্ষা ঢুকে পরে কিন্তু এবারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু আগেই আসতে পারে সম্ভবত।

বৃহস্পতিবার আবহাওয়া দফতর জানায়, আর কিছুদিনের মধ্যে দক্ষিণ আন্দামান সাগরে বর্ষা ঢুকবে। মূলত ক্রান্তীয় বায়ুর সংস্পর্শে আসায় দক্ষিণের দ্বীপপুঞ্জগুলিতে সময়ের আগে বর্ষা আসবে। তারা জানায় এই বছর ১৫ মে বর্ষা আসবে ঐ সব এলাকাতে। প্রসঙ্গত বলে রাখা ভালো বঙ্গোপসাগরে বেশ কিছুদিন ধরে অশনির প্রভাব লক্ষ্য করার মতো ছিল। যার জেরে বাংলা, উড়িষ্যা ও অন্ধ্র উপকূলে ঝড় বৃষ্টির প্রকোপ বাড়ে।

তবে দেশের অন্য প্রান্তের ছবিটা কিন্তু এক নয়। উত্তর পশ্চিমের কিছু রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে সেইসব রাজ্যের প্রশাসন। তীব্র দাবদাহে স্কুলের সময়সূচির পরিবর্তিন করা হয়। পশ্চিমবঙ্গেও সরকারি স্কুলে এখন ছুটি চলছে। তবে গত কয়েকদিনের বৃষ্টিপাতের ফলে রাজ্যবাসী স্বস্তির নিশ্বাস ফেলছে।

আর এর মধ্যে মৌসম ভবনের এই পূর্বাভাস গোটা দেশবাসীকে তীব্র গরমের হাত থেকে রেহাই দেবে বলেই মনে করা হচ্ছে।

সময়ের আগেই আসতে পারে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু, জানাচ্ছে মৌসম ভবন
Cyclone Karim: ‘অশনি’ সংকেত কাটতে না কাটতেই ভারত মহাসাগরের দক্ষিণে হাজির ‘করিম’

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.