নোটবন্দীর উদ্দেশ্য সফল হয়নি: নীতি আয়োগের প্রাক্তন ভিসি

রাজীব কুমার বলেন, "যে উদ্দেশ্য নিয়ে নোট বন্দী করা হয়েছিল, সেটা পূরণ হয়নি। আমি ভেবেছিলাম এটা যে উদ্দেশ্যে করা হয়েছে, তা পূরণ হবে। কিন্তু হয়নি। এটির একটিই মাত্র ইতিবাচক দিক - ডিজিটাইজেশন।"
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজীব কুমার
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাজীব কুমারফাইল ছবি

যে উদ্দেশ্যে নোটবন্দী করা হয়েছিল, তা একেবারেই সফল হয়নি। ডিমোনিটাইজেশন নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পরই এমন মন্তব্য করলেন সরকারী থিঙ্ক ট্যাঙ্ক নীতি আয়োগের প্রাক্তন ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। সোমবারই ৪:১ বিচারপতির রায়ের ভিত্তিতে সুপ্রিম কোর্ট জানিয়েছে নোট বন্দীর সিদ্ধান্ত ভুল নয়।

এক সংবাদমাধ্যমে প্রাক্তন আমলা রাজীব কুমার বলেন, "যে উদ্দেশ্য নিয়ে নোট বন্দী করা হয়েছিল, সেটা পূরণ হয়নি। আমি ভেবেছিলাম এটা যে উদ্দেশ্যে করা হয়েছে, তা পূরণ হবে। কিন্তু হয়নি। এটির একটিই মাত্র ইতিবাচক দিক - ডিজিটাইজেশন। তবে অর্থনীতিতে আমরা অনেক বেশি আর্থিক অন্তর্ভুক্তি অর্জন করেছি এটাও সত্য।"

২০১৬ সালের নভেম্বর মাসে যখন রাতারাতি ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল ঘোষণা করা হয়, তখন প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদী পরিষ্কার জানিয়েছিলেন, কালো টাকা উদ্ধার করতে এবং জাল নোট উদ্ধার করে সন্ত্রাসবাদকে ধ্বংস করতেই মূলত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও বাস্তব অন্য কথা বলছে। ২০১৬ সালে দেশে যে পরিমাণ জাল নোট ছিল, বর্তমানে তার তুলনায় অনেক বেশি জাল নোট রয়েছে।

রাজীব কুমার বলেন, "আমাদের দেশে অধিকাংশ বড়ো বড়ো সেক্টর, যেমন কনস্ট্রাকশন, এগুলো নগদ টাকায় চলে। নগদ টাকা বাতিল করে কালো টাকা উদ্ধারের প্রচেষ্টা সফল হবে বলে মনে হয় না আমার।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in