মূল্যবৃদ্ধির কোপ এবার দানাশস্য, সবজিতেও! একমাসের ব্যবধানে মূল্যবৃদ্ধির হার ৭.৪১ শতাংশ

বুধবার কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, সমগ্র মূল্যবৃদ্ধির নিরিখে গ্রামাঞ্চলে তা হয়েছে সর্বোচ্চ। এমনকি, উৎসবের মরশুমে এই দাম হ্রাস পাওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই অনুমান করা হচ্ছে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

নিত্য প্রয়োজনীয় দ্রব্যের আকাশছোঁয়া মূল্যবৃদ্ধির দাপটে ফের নাজেহাল সাধারণ মানুষ। গত আগস্টেও যেখানে সমগ্র দেশে খুচরো মূল্যবৃদ্ধি ছিল ৭ শতাংশ, সেপ্টেম্বরে তা দাঁড়িয়েছে ৭.৪১ শতাংশে। বিগত ছ'মাসের মধ্যে যা সর্বোচ্চ। কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তরের রিপোর্টে এমন তথ্যই প্রকাশ্যে এল। এমনকি, উৎসবের মরশুমে এই দাম হ্রাস পাওয়ার কোনও সম্ভাবনা নেই বলেই অনুমান করা হচ্ছে।

বুধবার কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর জানিয়েছে, সমগ্র মূল্যবৃদ্ধির নিরিখে গ্রামাঞ্চলে তা হয়েছে সর্বোচ্চ। আগস্টে যা ছিল ৭.১৫ শতাংশ, সেপ্টেম্বরে তা বেড়ে দাঁড়িয়েছে ৭.৫৬ শতাংশে। সেই তুলনায় শহরাঞ্চলের চিত্রটা খানিক আলাদা। সেখানে আগস্ট মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭২ শতাংশ। সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ৭.২৭ শতাংশ।

রিপোর্টে দেখা গেছে, গ্রাম এবং শহর উভয় ক্ষেত্রেই খাদ্যপণ্য, দানাশস্য এবং শাকসবজির মূল্য পাল্লা দিয়ে বৃদ্ধি পেয়েছে।

১) খাদ্যপণ্যের ক্ষেত্রে : গ্রামীণ এলাকায় আগস্ট মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৭.৬ শতাংশ। সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ৮.৫৩ শতাংশ। আবার, গত একমাসের ব্যবধানে শহরে খাদ্যপণ্যের দাম বেড়েছে ৭.৫৫ শতাংশ থেকে ৮.৬৫ শতাংশ।

২) দানাশস্য (চাল, গম, ডাল ইত্যাদি)-র ক্ষেত্রে : মোট দাম বেড়েছে ১১.৫৩ শতাংশ। গ্রামীণ এলাকায় জুলাই মাসে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৯ শতাংশ, আগস্টে তা একলাফে বেড়ে হয়েছে ৯.৬ শতাংশ, সেপ্টেম্বরে ফের বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ১২ শতাংশ। অর্থাৎ, দু'মাসের ব্যবধানে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে দানাশস্যের দাম।

৩) শাকসবজির ক্ষেত্রে : এক্ষেত্রেও জুলাই মাসের তুলনায় আগস্ট এবং সেপ্টেম্বরে মূল্যবৃদ্ধির হার হয়েছে দ্বিগুণ। বিশেষজ্ঞদের মতে, যা বিগত কয়েকবছরের তুলনায় যথেষ্ট উদ্বেগজনক। গত জুলাইয়ে গ্রামে মূল্যবৃদ্ধির হার ছিল ১০.৯ শতাংশ, সেপ্টেম্বরে তা বেড়ে হয়েছে ১৮.০৫ শতাংশ। শহরের ক্ষেত্রে এই হার ২০.০৫ শতাংশ।

এইসবের পাশাপাশি সেপ্টেম্বরে জামাকাপড় এবং জুতোর দামও উল্লেখযোগ্য (১০ শতাংশ) হারে বৃদ্ধি পেয়েছে। সেই সাথে পাল্লা দিয়ে বাড়ছে পেট্রোল, ডিজেল, কেরোসিন, রান্নার গ্যাসের দাম। জ্বালানির ক্ষেত্রে গত চারমাসে মূল্যবৃদ্ধির গ্রাফ ১০ শতাংশের উপরেই রয়েছে।

ছবি - প্রতীকী
Demonetisation: 'তদন্ত হবেই' - নোটবন্দি নিয়ে সুপ্রিম কোর্টের প্রশ্নের মুখে মোদী সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in