Dal Price: সামনেই লোকসভা ভোট, ডালের লাগামছাড়া মূল্যবৃদ্ধি রুখতে নয়া পদক্ষেপ কেন্দ্রের

People's Reporter: ভারতে অড়হর ও বিউলির ডালের উপর থেকে আমদানি শুল্ক তুলে দেওয়ার সময়সীমা আরও এক বছরের জন্য বাড়িয়ে দেওয়া হয়েছে।
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

চব্বিশে লোকসভা নির্বাচন। তার আগে ফের দেশে বাড়তে শুরু করেছে ডালের দাম। আর এমন পরিস্থিতিতে দেশীয় বাজারে ডালের দালের উপর লাগাম টানতে নতুন পদক্ষেপ নিল কেন্দ্রীয় সরকার।

ডাল, দেশীয় বাজারে অতি গুরুত্বপূর্ণ একটি খাদ্যসামগ্রী। আর তার দাম হঠাত বাড়তেই কপালে হাত দেশের মধ্যবিত্তের। এই আবহে পরিস্থিতি সামলাতে নয়া পদক্ষেপ নিল কেন্দ্র সরকার। ভারতে অড়হর ও বিউলির ডালের উপর থেকে আমদানি শুল্ক তুলে দেওয়ার সময়সীমা আরও এক বছরের জন্য বাড়িয়ে দেওয়া হল। ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত এই ব্যবস্থা চালু ছিল। এবার তা ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত করে দেওয়া হল।

এর আগে মুসুর ডালের ক্ষেত্রেও একই পদক্ষেপ গ্রহণ করা হয়েছিল। সম্প্রতি একটি গবেষণায় উঠে এসেছিল, অক্টোবরের তুলনায় নভেম্বরে দাম আরও বেড়েছে। তথ্য অনুযায়ী, অক্টোবরে ছিল ১৮ শতাংশ, নভেম্বরে যা বেড়ে হয়েছে ২০ শতাংশ।

উল্লেখ্য, ২৮ ডিসেম্বর ২০২২-এ অড়হর ডালের গড় দাম ছিল ১১১-১১২ টাকা প্রতি কেজি, যা ২৮ ডিসেম্বর ২০২৩-এ বেড়ে হয়েছে ১৫২-১৫৩ টাকা প্রতি কেজি। অর্থাৎ অড়হড় ডালের দাম বেড়েছে প্রায় ৩৭ শতাংশ। এক বছর আগের তুলনায় অনেকটাই বেড়েছে বিউলির ডালের দামও।

ডালের দাম হ্রাস করতে, কেন্দ্রীয় সরকার সম্প্রতি বেশ কয়েকটি সিদ্ধান্ত নিয়েছে। যার মধ্যে রয়েছে অড়হর ও বিউলির ডালের মজুত করার পরিমান হ্রাস করা এবং এর মেয়াদ বাড়ানো হয়েছে। মজুত রোধ এবং বাজারে যুক্তিসঙ্গত দামে অড়হর ও বিউলি ডালের জোগান বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতীকী ছবি
Maharashtra: আলোচনা শুরুর আগেই ২৩ আসন দাবি উদ্ধব ঠাকরের - ইন্ডিয়া মঞ্চে জট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in