Tamil Nadu: প্রশ্নপত্রে 'নিচু জাতি' নিয়ে প্রশ্ন, বিপাকে পেরিয়ার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ

তামিলনাড়ুর একটি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস স্নাতকোত্তরের পরীক্ষা ছিল। সেখানে প্রশ্ন আসে ‘কোনটি তামিলনাড়ুর নিচু জাতি?’
বিতর্কিত প্রশ্ন
বিতর্কিত প্রশ্নগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

একবিংশ শতাব্দীতে এসেও জাত-পাত নিয়ে প্রশ্ন দেখে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক তুঙ্গে। তামিলনাড়ুর পেরিয়ার বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের ইতিহাস পরীক্ষা ছিল। সেখানে প্রশ্ন আসে ‘কোনটি তামিলনাড়ুর নিচু জাতি?’

বিশ্ববিদ্যালয়ে চলছিল দ্বিতীয় সেমিস্টারের ইতিহাস পরীক্ষা। মোট ৭৫ নম্বরের পরীক্ষা। প্রশ্ন ছিল MCQ ধরণের। ঐ প্রশ্নপত্রে রয়েছে জাতি নিয়ে প্রশ্ন। ঐ প্রশ্নপত্র সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হওয়ার পর থেকেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন অনেকেই। তাঁদের দাবি, জাতিভেদ প্রথা নিয়ে পেরিয়ার বহু লড়াই করেছেন। আর তাঁর নামাঙ্কিত বিশ্ববিদ্যালয়ে এই ধরণের বিতর্কমূলক প্রশ্ন কীভাবে আসতে পারে?

এই নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগেছেন তামিলনাড়ুর বিরোধী দলনেতা ই কে পালানিস্বামী। ট্যুইটারে তিনি লেখেন, “এটাই কি দ্রাবিড় মডেল? এইভাবেই তাহলে তারা জাতিবৈষম্য প্রচার করেন এবং সেমিস্টারে প্রশ্ন করেন? এটাই কি তাহলে ডিএমকে-র সামাজিক ন্যায়বিচার?”

রাজ্যের উচ্চশিক্ষা দফতর জানিয়েছে, বিষয়টি তদন্তের জন্য কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। কমিটির শীর্ষে থাকবেন একজন মুখ্য আধিকারিক। বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, যারা এইরকম জঘন্য কাজ করেছেন তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের তরফ থেকেও তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, তামিলনাড়ুতে এই ধরণের প্রশ্ন আগেও এসেছিল। সেই সময় প্রশ্ন ছিল, 'আপনি দলিত বলতে কী বোঝেন?' বিকল্প উত্তরে দেওয়া ছিল বিদেশী, অস্পৃশ্য, মধ্যবিত্ত ও উচ্চবিত্ত। যদিও সেই প্রশ্নপত্রকে ভুয়ো বলে দাবি করেছিল কেন্দ্রীয় বিদ্যালয়।

বিতর্কিত প্রশ্ন
Tamil Nadu: তামিলনাড়ুতেও একনাথ সিন্ধের আবির্ভাব ঘটবে - দাবি বিজেপির, গুরুত্ব দিতে নারাজ DMK

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in