The Modi Question: গুজরাটে গণহত্যা ও মোদীকে নিয়ে BBC-র তথ্যচিত্র সরালো ইউটিউব

১৭ জানুয়ারি, ব্রিটিশ সংবাদ মাধ্যম BBC-তে প্রকাশ পেয়েছে 'দ্য মোদী কোয়েশ্চেন-১' নামে একটি তথ্যচিত্র। যেখানে ২০০২ সালে গুজরাট গণহত্যায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা তুলে ধরা হয়েছে।
ফাইল ছবি
ফাইল ছবি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) উপর তৈরি BBC-র তথ্যচিত্র (BBC Documentary) সরিয়ে দিয়েছে ইউটিউব (YouTube)। এক রিপোর্টে Scroll.in জানিয়েছে, নরেন্দ্র মোদীর উপর তৈরি 'দ্য মোদী কোয়েশ্চেন-১' শিরোনামে একটি তথ্যচিত্র বুধবার ইউটিউব থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

জানা যাচ্ছে, গত মঙ্গলবার (১৭ জানুয়ারি), ব্রিটিশ সংবাদ মাধ্যম BBC-তে প্রকাশ পেয়েছে 'দ্য মোদী কোয়েশ্চেন-১' নামে একটি তথ্যচিত্র। যেখানে ২০০২ সালে গুজরাট গণহত্যায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর ভূমিকা তুলে ধরা হয়েছে। যদিও, বিবিসি’র এই তথ্যচিত্রের প্রচার ভারতে আটকে দিয়েছে ইউটিউব বলে জানা গেছে। 

বার্মিংহাম লাইভ জানিয়েছে, এই তথ্যচিত্রে গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে মোদীর রাজনৈতিক কর্মজীবনের অনেক সূক্ষ্ম দিক তুলে ধরা হয়েছে। যার মধ্যে রয়েছে ২০০২ সালের রাজ্য কাঁপানো দাঙ্গা, যে সহিংসতায় ২,০০০ জনের অধিক মানুষ নিহত হয়েছিলেন। এবং, এই দাঙ্গার জন্য গুজরাটের তৎকালীন BJP সরকারকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। যদিও, আদালত তৎকালীন মোদী সরকারকে ক্লিনচিট দিয়েছে।

গুজরাটের দাঙ্গা নিয়ে ব্রিটেনের একটি তদন্তকারী দলের গোপন রিপোর্ট তুলে ধরা হয়েছে তথ্যচিত্রে। যে গোপন রিপোর্ট ব্রিটিশ সরকারকে পাঠিয়েছিল তদন্ত দলটি। যদিও, সেই রিপোর্ট প্রকাশ করেনি ব্রিটেন। রিপোর্টের একটি অংশে বলা হয়েছিল, 'অপরাধীদের শাস্তি দেওয়া হবে না, জানা ছিল। সে কারণেই এমন ভয়ঙ্কর কাণ্ড হতে পেরেছে।'

বেশ কয়েকটি সাক্ষ্যের ভিত্তিতে তদন্ত দল ব্রিটিশ সরকারকে জানিয়েছিল, 'পুলিশ যাতে তাণ্ডব থামাতে না নামে তার ব্যবস্থা করা হয়েছিল। প্রশাসনের মাথায় বসে থাকা মোদী নিজে এই ব্যবস্থা করেছেন।'

এই তথ্যচিত্র যে ভারতীয় দর্শকদের জন্য বেশিক্ষণ ইউটিউবে থাকবে না, তা ভালো করেই জানেন মোদী সমালোচকরা। কেন্দ্র সরকারের চাপে তা তুলে নিতে বাধ্য হবে ইউটিউব কর্তৃপক্ষ। সেই বিষয়টি উল্লেখ করে তথ্যচিত্রটি দ্রুত দেখে নেওয়ার আহ্বান জানিয়েছিলেন বিশিষ্ট আইনজীবী প্রশান্ত ভূষণ। পরে দেখা যায়, তাঁর আশঙ্কাই সত্যি হয়েছে।

তবে, মোদীর উপর তৈরি এই ভিডিওর তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (Arindam Bagchi)। তিনি বলেন, 'ঔপনিবেশিক মানসিকতা থেকে ওই তথ্যচিত্রে অপপ্রচার চালানো হয়েছে। বস্তুনিষ্ঠ কোনও বিষয়ের উপর ভিত্তি করে ওই তথ্যচিত্র তৈরি করা হয়নি।'

শুধু তাই নয়, এই তথ্যচিত্র তৈরির উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন বাগচি। তিনি বলেন, ''ওই তথ্যচিত্রে ব্যক্তি বিশেষ ও সংস্থা সম্পর্কে একটি ধারনা দেওয়ার চেষ্টা করা হয়েছে। এটা সত্যিই আমাদের বিস্মিত করেছে। এর পিছনে কী কারণ রয়েছে, সেটাও স্পষ্ট নয়।"

ফাইল ছবি
'হিন্দু ধর্মের নামে জোর করে সাধারণ মানুষের কণ্ঠরোধ করা হচ্ছে', দাবি পদ্মভূষণ জয়ী নৃত্যশিল্পীর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in