সোশ্যাল মিডিয়ায় তৈরি জনমতের ভিত্তিতে বিচারব্যবস্থা চলা উচিত নয়: প্রধান বিচারপতি
প্রধান বিচারপতি এনভি রমানাফাইল ছবি

সোশ্যাল মিডিয়ায় তৈরি জনমতের ভিত্তিতে বিচারব্যবস্থা চলা উচিত নয়: প্রধান বিচারপতি

মিডিয়া ট্রায়ালের মাধ্যমে কখনই কোনও মামলার নিষ্পত্তি হওয়া উচিত নয়। রামানা বলেন, অনেক সময় বাইরে থেকে প্রভাব খাটিয়ে আলোচনার আসল দিক অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া কোনও বিষয় নিয়ে জনমতের ভিত্তিতে কখনই বিচার করা উচিত নয়। বুধবার দিল্লিতে বিচারপতি পিডি দেশাই মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে 'রুল অফ ল' নামক অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে বিচারপতিদের উদ্দেশ্যে এমনই বার্তা দিলেন প্রধান বিচারপতি এনভি রামানা। তিনি বলেন, ছড়িয়ে পড়া মতামত সবসময় সত্যি নাও হতে পারে।

নতুন মিডিয়া আইনের মাধ্যমে কখনই সত্যি, মিথ্যা এবং ঠিক, ভুল, ভালো, মন্দ বিচার করা যায় না। সুতরাং মিডিয়া ট্রায়ালের মাধ্যমে কখনই কোনও মামলার নিষ্পত্তি হওয়া উচিত নয়। রামানা বলেন, অনেক সময় বাইরে থেকে প্রভাব খাটিয়ে আলোচনার আসল দিক অন্যদিকে ঘুরিয়ে দেওয়া হয়। সোশ্যাল মিডিয়া ট্রেন্ড অনেক সময় কোনও প্রতিষ্ঠানের ভাবমূর্তিও পরিবর্তন করে দেয়। যা বিচারক ও বিচারব্যবস্থাকে সম্পূর্ণ ভিন্ন ভাবধারায় নিয়ে যায়। যা আসল সত্যি থেকে অনেক দূরে।

সম্পূর্ণ স্বাধীন বিচারব্যস্থা নিয়ে বলতে গিয়ে বিচারপতি রামানা বলেন, বিচারব্যবস্থাকে কখনই কোনও সরকার দ্বারা পরিচালনা করা উচিত নয়। বিচারব্যবস্থা কখনই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারের প্রতিনিধি বা আমলা দ্বারা পরিচালনা করা উচিত নয়। তা না হলে আইনের সমস্ত নিয়ম বিভ্রান্তকর হয়ে যাবে। রাষ্ট্রের তিন গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে এগজিকিউটিভ, লেজিসলেচার ও জুডিশিয়ারি। যা সংবিধানের বিশ্বাসযোগ্যতা ধরে রাখতে সমানভাবে গুরুত্বপূর্ণ অঙ্গ।

বিচারব্যবস্থার ভূমিকা যদিও খুব সীমিত, তাও সত্যিটাই তুলে ধরা উচিত বিচারকদের সামনে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in