Govt Spending: শেষ পাঁচ বছরে বিজ্ঞাপনে কেন্দ্রের বাজেট বেড়েছে ৮৪ শতাংশ! দাবি তৃণমূলের

People's Reporter: কেন্দ্র সরকার ২০২০-২১ সালে বিজ্ঞাপনে ৩৪৯.২৪ কোটি টাকা ব্যয় করেছে। ২০২৪-২৫ অর্থবর্ষে যা বেড়ে ৬৪৩.৬৩ কোটি টাকায় দাঁড়িয়েছে।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি - সংগৃহীত
Published on

গত পাঁচ বছরে বিজ্ঞাপনে কেন্দ্রীয় সরকারের ব্যয় ৮৪ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে। সোমবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এই দাবি করেছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও'ব্রায়েন। পাশাপাশি, কেন্দ্র সরকারকে এই তথ্য না দেওয়ার জন্য তীব্র সমালোচনা করেন তিনি।

গত ৮ আগস্ট রাজ্যসভায় অধিবেশন চলাকালীন গত পাঁচ বছরে সংবাদপত্র এবং টেলিভিশন মিডিয়াতে বিজ্ঞাপন এবং প্রচারে কেন্দ্রীয় সরকারের ব্যয়ের বিশদ তথ্য জানতে চেয়েছিলেন ডেরেক ও'ব্রায়েন। কিন্তু লিখিত উত্তরে সে বিষয়ে কোনও তথ্য দেয়নি সরকার।

পরিবর্তে তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী এল মুরুগান জানান, কেন্দ্রীয় যোগাযোগ ব্যুরো (সিবিসি) বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের পক্ষে বিজ্ঞাপন জারি করে। এই সমস্ত তথ্য সিবিসির ওয়েবসাইট www.davp.nic.in-এ পাওয়া যায়। সংসদে তাঁর প্রশ্নের উত্তর না পেয়ে সরকারের তীব্র সমালোচনা করেন রাজ্যসভার তৃণমূল সাংসদ ডেরেক ও'ব্রায়েন।

রাজ্যসভায় তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের করা প্রশ্ন ও তার লিখিত উত্তর
রাজ্যসভায় তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়েনের করা প্রশ্ন ও তার লিখিত উত্তরছবি রাজ্যসভার প্রশ্নোত্তর থেকে স্ক্রিন শট

এরপরেই বিভিন্ন সরকারি ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করা হয়। এই প্রসঙ্গে নিজের এক্স হ্যান্ডেলে (পূর্বতন ট্যুইটার) ডেরেক ও'ব্রায়েন লেখেন, "এই নড়বড়ে মোদী জোট সংসদকে উপহাস করার আরেকটি উপায় খুঁজে পেয়েছে। এখন, প্রশ্নকালীন সময়ে সরাসরি উত্তর দেওয়ার পরিবর্তে, তারা সাংসদদের ওয়েবসাইট পরিদর্শন করার নির্দেশ দিচ্ছে"।

ডিএভিপি ওয়েবসাইটের তথ্য বিশ্লেষণ করার পর তৃণমূল দাবি করেছে, কেন্দ্র সরকার ২০২০-২১ সালে বিজ্ঞাপনে ৩৪৯.২৪ কোটি টাকা ব্যয় করেছে, যা ২০২১-২২ সালে কমে ২৭৪.৮৭ কোটি টাকা হয়। কিন্তু এর পরের অর্থবর্ষে অর্থাৎ ২০২২-২৩ সালে তা অনেকটাই বেড়ে যায়। সে বছর বিজ্ঞাপনের জন্য সরকার ব্যয় করে ৩৪৭.৩৮ কোটি টাকা। লোকসভা নির্বাচনের আগের অর্থবর্ষে অর্থাৎ ২০২৩-২৪ তা বেড়ে হয় ৬৫৬.০৮ কোটি টাকা। নির্বাচনের পর অর্থাৎ ২০২৪-২৫ অর্থবর্ষে তা আরও বেড়ে দাঁড়িয়েছে ৬৪৩.৬৩ কোটি টাকায়।

ডেরেক ও'ব্রায়েন বলেন, "এই পরিসংখ্যান থেকে বোঝা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কীভাবে জনসংযোগ মন্ত্রী (Public Relations Minister) হয়ে গেছেন। সংসদে উত্তর না দেওয়া একটা নতুন নিয়ম"।

তৃণমূল সাংসদের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, ২০২০-২১ থেকে ২০২৫ সালের আগস্ট পর্যন্ত বিজ্ঞাপন বাবদ ২,৩২০.১৪ কোটি টাকা ব্যয় করেছে কেন্দ্র সরকার। ৬৬টি মন্ত্রণালয়ের বার্ষিক গড় ব্যয় ৪৫৪ কোটি টাকা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Lok Sabha Polls 24: বিজেপির জোড়া বিজ্ঞাপনে অন্তর্বর্তী স্থগিতাদেশ হাইকোর্টের! কিন্তু কেন?
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Govt Advertisement: ৫ বছরে শুধু প্রিন্ট মিডিয়াতেই বিজ্ঞাপন বাবদ কেন্দ্রের ব্যয় প্রায় হাজার কোটি

স্বাধীন সংবাদমাধ্যমকে বাঁচিয়ে রাখতে পিপলস রিপোর্টারের পাশে দাঁড়ান। পিপলস রিপোর্টার সাবস্ক্রাইব করতে এই লিঙ্কে ক্লিক করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in