রাষ্ট্রায়ত্ব সংস্থার জমি-বাড়ি বিক্রি করার জন্য কর্পোরেশন তৈরি করতে চলেছে কেন্দ্র

এই প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, জমি বাড়ি বিক্রির জন্য অভিজ্ঞ লোকের প্রয়োজন। স্পেশাল পারপাস ভেহিকেল হিসেবে এই কর্পোরেশন গঠন করা হয়েছে।
প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী
প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ফাইল চিত্র

যেসব রাষ্ট্রায়ত্ত সংস্থা বন্ধ হয়ে গিয়েছে, বিক্রি করে দেওয়া হবে বলে তালিকাভুক্ত হয়েছে, সেসবের জমি বাড়ি বিক্রি করে দিতে তৈরি হল ন্যাশনাল ল্যান্ড মনিটাইজেশন কর্পোরেশন বা জাতীয় জমি নগদীকরণ নিগম।

এটি পরিচালনায় নিয়োগ করা হবে বোর্ড অফ ডিরেক্টর। বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রথম দফায় ৩ হাজার ৪০০ একর জমি ও সংস্থার বাড়ি অফিস বিক্রি হবে। প্রাথমিক ভাবে এইসব সংস্থার মধ্যে রয়েছে বিএসএনএল, এমটিএনএল, বিপিসিএল, এইচএমটি, বিইএমএলের মতো সংস্থা।

জানা গেছে, জমি বাড়ি বিক্রির বিষয়ে অভিজ্ঞতাসম্পন্নদের ডিরেক্টর পদে নিয়োগ করা হতে পারে। অর্থমন্ত্রকের অধীনে থাকবে কর্পোরেশন। বোর্ডের বিভিন্ন রাষ্ট্রায়ত্ব সংস্থার দপ্তরের সচিবরা সদস্য হিসেবে থাকবেন। এই পেশায় অভিজ্ঞদের নিয়োগের বিজ্ঞাপন দেওয়া হবে। পাশাপাশি যেসব রাষ্ট্রায়ত্ত সংস্থা ইতিমধ্যে বন্ধ হয়ে গিয়েছে, সেসবের জমি ও বাড়ির তালিকা তৈরি হয়েছে।

কেন্দ্র জানিয়েছে, এই কর্পোরেশন হল সরকারি কোম্পানি। গড়ে তোলা হয়েছে কর্পোরেট মডেলে। অনুমোদিত প্রাথমিক শেয়ার মূল্য পাঁচ হাজার কোটি টাকা। ১৫০ কোটি টাকা বিনিয়োগ করে এই কর্পোরেশন গড়ে তোলা হচ্ছে। জমি বিক্রি করে তার লাভ তুলবে কর্পোরেশন।

দীর্ঘদিন ধরেই গড়ে ওঠে রাষ্ট্রায়ত্ত সংস্থা পরিকাঠামো বিক্রি করতে গত বছর পরিকল্পনা নেয় এনএমপি। সরকারি পরিকাঠামো সড়ক-রেল, বিদ্যুৎ, প্রাকৃতিক গ্যাস, জাহাজ, বন্দর, টেলিকম, খাদ্য গণবণ্টন, খনি, কয়লার আবাসনের একাংশ নিজের নামে কার্যত বিক্রি করে দিয়ে ২০২১-২৫ সালের মধ্যে ৬ লক্ষ কোটি টাকা তোলা হবে বলে ঘোষণা করেছে কেন্দ্র।

এই প্রসঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ জানান, জমি বাড়ি বিক্রির জন্য অভিজ্ঞ লোকের প্রয়োজন। স্পেশাল পারপাস ভেহিকেল হিসেবে এই কর্পোরেশন গঠন করা হয়েছে। তার জমির দাম স্থির করে সরাসরি বিক্রি করবে অথবা বিশেষ ছাড় দিয়ে সেই জমি বাড়ি বিক্রি হবে। জমি দ্রুত বিক্রি করতে কত ছাড় দেওয়া যায়, তার সিদ্ধান্ত নেওয়া হবে।

মন্দা এবং দুই দফায় মহামারীতে দেশের অর্থনীতির পুরোপুরি ভেঙে গিয়েছে। অর্থনীতিকে চাঙ্গা করতে বিনিয়োগ বাড়ানোর প্রয়োজন তাই এই সিদ্ধান্ত। যদিও বিভিন্ন রাষ্ট্রায়ত্ত সংস্থার জমি বিক্রি কীভাবে কর্পোরেশনের অধীনে নিয়ে যাওয়া হবে, এখনও ঠিক হয়নি। জমির মালিকানা বদলে তারা কর্পোরেশনের মালিকানা আনার পদ্ধতি দ্রুত ঠিক করে ফেলা হবে বলে জানিয়েছে অর্থমন্ত্রক

প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী
২৭ লাভজনক সংস্থা বেচবে কেন্দ্র, বিক্রি সম্পন্ন ৮ সংস্থার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in