পেট্রোপণ্য থেকে ৩ বছরে কেন্দ্রের আয় ৮ লক্ষ কোটি

অর্থমন্ত্রী জানান, ২০১৮ সালের ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি পেট্রোলের দামের উপর আবগারি শুল্ক বসানো হয়েছিল ১৯ টাকা ৪৮ পয়সা। আর ২০২১-এর ৪ নভেম্বরে সেই শুল্ক বেড়ে হয়েছে ২৭ টাকা ৯০ পয়সা।
পেট্রোপণ্য থেকে ৩ বছরে কেন্দ্রের আয় ৮ লক্ষ কোটি
গ্রাফিক্স - নিজস্ব

গত তিন আর্থিক বছরে পেট্রোল ও ডিজেলের কর থেকে কেন্দ্রের মোট আয় হয়েছে ৮.০২ লক্ষ কোটি টাকা। শুধু ২০২০-২১ অর্থবর্ষে আয় হয়েছে ৩.৭১ লক্ষ কোটি টাকা। লোকসভায় এমনই হিসেব পেশ করেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পেট্রোল- ডিজেলের ক্রমাগত মূল্যবৃদ্ধিতে নাভিশ্বাস উঠেছিল আমজনতার। শেষপর্যন্ত কিছুটা কর কমিয়েছে কেন্দ্র।

অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবর্ষে পেট্রোল ও ডিজেল থেকে শুল্ক বাবদ ২ লক্ষ ১০ হাজার ২৮২ কোটি টাকা, ২০১৯-২০ -তে ২ লক্ষ ১৯ হাজার ৭৫০ কোটি টাকা ও ২০২০-২১ সালে ৩ লক্ষ ৭১ হাজার ৯০৮ কোটি টাকা আয় হয়েছে।

পেট্রোপণ্যের অধিক মূল্যবৃদ্ধির কারণ ব্যাখ্যা করে অর্থমন্ত্রী জানান, ২০১৮ সালের ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি পেট্রোলের দামের উপর আবগারি শুল্ক বসানো হয়েছিল ১৯ টাকা ৪৮ পয়সা। আর ২০২১-এর ৪ নভেম্বরে সেই শুল্ক বেড়ে হয়েছে ২৭ টাকা ৯০ পয়সা। পাশাপাশি ঠিক ওই একই সময়ে অর্থাৎ ২০১৮-র ৫ অক্টোবর পর্যন্ত লিটার প্রতি ডিজেলের উপর আবগারি শুল্ক বসানো হয়েছিল ১৩ টাকা ৩৩ পয়সা, ২০২১-এর নভেম্বর পর্যন্ত তা বেড়ে হয়েছে লিটার প্রতি ২১ টাকা ৮০ পয়সা। এর ফলেই মাত্রাতিরিক্ত বেড়েছিল জ্বালানির দাম।

গত ২ ফেব্রুয়ারি থেকে আবগারি শুল্ক বাড়তে থাকে। পেট্রোল ও ডিজেলে আবগারি শুল্ক বেড়ে দাঁড়ায় ৩২ টাকা ৯৮ পয়সা ও ৩১ টাকা ৮৩ পয়সা। কিন্তু দীপাবলির আগে ফের সেই দাম কমে দাঁড়িয়েছে পেট্রোলে ২৭ টাকা ৯০ পয়সা ও ডিজেলে ২১ টাকা ৮০ পয়সা।

পেট্রোপণ্য থেকে ৩ বছরে কেন্দ্রের আয় ৮ লক্ষ কোটি
মোদী সরকার ২০১৪ থেকে ৬.১১ লক্ষ কোটি টাকা কর্পোরেট ঋণ মকুব করেছে - সীতারাম ইয়েচুরি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in