ধুঁকছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, নির্মলা সীতারামনকে বাধ্য হয়ে চিঠি লিখলেন খোদ বিজেপি সাংসদ

কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দ্বারস্থ হলেন বিজেপি সাংসদ সুরেশ প্রভু
ধুঁকছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, নির্মলা সীতারামনকে বাধ্য হয়ে চিঠি লিখলেন খোদ বিজেপি সাংসদ
অর্থমন্ত্রী নির্মলা সীতারামনফাইল ছবি

কোভিড পরিস্থিতির জেরে ধুঁকছে ক্ষুদ্র ও মাঝারি শিল্প। এই দুই শিল্পকে বাঁচানোর জন্য অবিলম্বে পদক্ষেপ করা প্রয়োজন। এই আবেদন জানিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর দ্বারস্থ হলেন বিজেপি সাংসদ সুরেশ প্রভু। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে চিঠি লেখার পাশাপাশি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ককেও এই ইস্যুতে পদক্ষেপ করার আবেদন জানান তিনি।

সুরেশ প্রভু বলেন, 'আমাকে অনেকগুলি ক্ষুদ্র ও মাঝারি শিল্পের বহু সংস্থা জানিয়েছে যে করোনার দ্বিতীয় ঢেউয়ে তারা নাজেহাল। একাধিক রাজ্যে লকডাউনের জেরে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উপর চাপ সৃষ্টি হয়েছে।' চিঠির একটি কপি কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিকে পাঠানো হয়েছে বলে জানান তিনি।

সাংসদ আরও লিখেছেন, 'ক্ষুদ্র ও মাঝারি শিল্প আমাদের অর্থনীতির মেরুদণ্ড। আমাদের অর্থনীতিকে ঘুরে দাঁড়াতে হলে এবং লক্ষাধিক মানুষের জীবিকা রক্ষা করতে হলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পকে ঘুরে দাঁড় করাতে হবে।' তার জন্য বিশেষ নীতি প্রয়োগ প্রয়োজন বলে মনে করেন তিনি।

কি করা যেতে পারে, তা নিয়ে সুরেশ প্রভু কিছু প্রস্তাব রেখেছেন। যেমন-ঋণ পোর্টফোলিওকে রিশিডিউল করা, ঋণের সুদ মকুব, মূলধনের জন্য নতুন করে ঋণ প্রদান। সরকারের সীমাবদ্ধতার কথা উল্লেখ করে তিনি বলেন, 'একজন সাংসদ হিসেবে আমাকে মানুষের দুঃখ, দুর্দশা, অভিযোগের বিষয়টি উত্থাপন করতেই হবে। তাই আমি মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in