ডাঃ কাফিল খানের আবেদন প্রসঙ্গে যোগী সরকারের মত জানতে চাইলো এলাহাবাদ হাইকোর্ট

চিকিৎসক কাফিল খানের বিরুদ্ধে যে ফৌজদারি মামলা ও চার্জশিট দেওয়া হয়েছে, তা প্রত্যাহার করার আবেদনে সাড়া দিতে উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট।
ডাঃ কাফিল খানের আবেদন প্রসঙ্গে যোগী সরকারের মত জানতে চাইলো এলাহাবাদ হাইকোর্ট
ডাঃ কাফিল খান ও যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত

২০১৯ সালে আলিগড় বিশ্ববিদ্যালয়ে সিএএ বিরোধী বক্তৃতা দিতে গিয়ে উস্কানিমূলক মন্তব্য করার অভিযোগে চিকিৎসক কাফিল খানের বিরুদ্ধে যে ফৌজদারি মামলা ও চার্জশিট দেওয়া হয়েছে, তা প্রত্যাহার করার আবেদনে সাড়া দিতে উত্তরপ্রদেশ সরকারকে নির্দেশ দিয়েছে এলাহাবাদ হাইকোর্ট। এই মর্মে যোগী আদিত্যনাথ সরকারের আইনজীবীকে প্রয়োজনীয় পদক্ষেপ করার আবেদনও করা হয়েছে আদালতের তরফে।

বিচারপতি জে জে মুনির এই মামলার পরবর্তী শুনানি ঠিক করেছেন আগামি ৬ এপ্রিল। সংবিধানের ৪৮২ নং ধারা, ১৫২-এ ধারা, ১৫৩-বি ধারা এবং ৫০৫ সং ধারায় করা একাধিক মামলাকে চ্যালেঞ্জ করে এলাহাবাদ আদালতে এই মামলা করেন কাফিল খান। আলিগড় পুলিশ স্টেশনে তাঁর বিরুদ্ধে একটি এফআইআরও দাখিল করা হয়। এইসব কিছুকে চ্যালেঞ্জ করেই কাফিল খানের আইনজীবী আদালতে আবেদন করেন মামলাগুলো প্রত্যাহার করার জন্য।

এলাহাবাদ আদালতের তরফে জানানো হয়েছে, 'কাফিল খানের বক্তব্যে কোনও হিংসা বা উস্কানিমূলক কোনও মন্তব্য করা হয়নি। তিনি জাতীয় একতা ও নাগরিকদের মধ্যে একতার কথা বলেছেন। হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় রাজ্য সরকার। সেখানে রাজ্য সরকারের আবেদন খারিজ হয়ে যায়। এবার এলাহাবাদ হাইকোর্ট ডাঃ কাফিল খানের বিরুদ্ধে উত্তরপ্রদেশ সরকারের আনা এই মামলা প্রত্যাহারের বিষয়ে জানতে চাইলো।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in