দশ বছর পার, নারী সুরক্ষায় 'নির্ভয়া তহবিলের' ৩০% অর্থ খরচ করেনি সরকার

২০১৩ থেকে ২০২২ সালের মধ্যে তহবিলের বরাদ্দকৃত মোট ₹ ৬,০০০ কোটি টাকার মধ্যে খরচ হয়েছে ₹ ৪,২০০ কোটি টাকা। অর্থাৎ, তহবিলের প্রায় ৭০ শতাংশ অর্থ ব্যবহার করা হয়েছে। পড়ে আছে ১,৮০০ কোটি টাকা।
দশ বছর পার, নারী সুরক্ষায় 'নির্ভয়া তহবিলের' ৩০% অর্থ খরচ করেনি সরকার
প্রতীকী ছবি

দেশের মহিলাদের সুরক্ষা দিতে ২০১৩ সালে তৈরি হয়েছিল ‘নির্ভয়া তহবিল’। লক্ষ্য ছিল, নির্ভয়ার মতো আর কোনও মহিলা যাতে বর্বরতার শিকার না হন। এজন্য, ৬,০০০ কোটি টাকার 'নির্ভয়া তহবিল' গঠন করেছিল তৎকালীন মনমোহন সিং সরকার। কিন্তু, এক দশক কেটে গেলেও মহিলাদের সুরক্ষার জন্য তহবিলের পুরো টাকা খরচ করেনি বিভিন্ন রাজ্য সরকার।  

জানা যাচ্ছে, ২০১৩ থেকে ২০২২ সালের মধ্যে তহবিলের বরাদ্দকৃত মোট ₹ ৬,০০০ কোটি টাকার মধ্যে খরচ হয়েছে ₹ ৪,২০০ কোটি টাকা। অর্থাৎ, তহবিলের প্রায় ৭০ শতাংশ অর্থ ব্যবহার করা হয়েছে। পড়ে আছে ১,৮০০ কোটি টাকা। শতাংশের হিসাবে যা ৩০ শতাংশ।

‘নির্ভয়া তহবিল’ থেকে উত্তরপ্রদেশ সরকার ৩০৫ কোটি, তামিলনাড়ু সরকার, ৩০৪ কোটি টাকা, দিল্লিত সরকার ৪১৩ কোটি টাকা, তেলেঙ্গানা সরকার ২০০ কোটি টাকা, মধ্যপ্রদেশে সরকার ৯৪ কোটি টাকা এবং মহারাষ্ট্র সরকার ২৫৪ কোটি টাকা ব্যবহার করেছে।

এক আধিকারিক জানান, তহবিলের অর্থ থেকে ‘ওয়ান স্টপ সেন্টার’ স্থাপন, সুরক্ষা ডিভাইস তৈরি, ফাস্ট-ট্র্যাক আদালত তৈরি করা হয়েছে। এছাড়া, যৌন নিপীড়নের মামলার তদন্তে ফরেনসিক কিট (সরঞ্জাম) কেনার জন্য এই তহবিল ব্যবহার করা হয়েছে।

তহবিলের ৩০ শতাংশ অর্থ কেন অব্যবহৃত রয়ে গেছে, জানতে চাওয়া হলে এক আধিকারিক জানান, বিভিন্ন কারণ যেমন উপযুক্ত কর্তৃপক্ষের কাছ থেকে প্রয়োজনীয় অনুমোদন পেতে সময় লাগে, ঠিক তেমনই চুক্তির জন্য যে পদ্ধতি অনুসরণ করা হয়, সেজন্য তহবিল খরচে কিছুটা বিলম্ব হয়েছে।

নারী অধিকার কর্মী রঞ্জনা কুমারী বলেন, 'তহবিল কম খরচের অর্থ, নারী নিরাপত্তার প্রতি সদিচ্ছার অভাব রয়েছে সরকারের। তহবিলের অব্যবস্থাপনার কারণেই এখনও পর্যন্ত পুরো অর্থ ব্যবহার করা যায়নি।'

যোগিতা ভায়ানা নামে আরেক নারী অধিকার কর্মী বলেন, '১০ বছর হয়ে গেছে এবং পরিস্থিতি খারাপ থেকে খারাপের দিকে যাচ্ছে। মহিলাদের সুরক্ষা একটি দূরের স্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। এই স্বপ্ন পূরণের জন্য আমাদের কাজ করতে হবে৷'

দশ বছর পার, নারী সুরক্ষায় 'নির্ভয়া তহবিলের' ৩০% অর্থ খরচ করেনি সরকার
Maharashtra: নির্ভয়া তহবিলের টাকায় বিধায়কদের নিরাপত্তা! বিতর্কে সিন্ধে-বিজেপি জোট সরকার

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in