Telangana: টেসলার সিইও Elon Musk-কে রাজ্যে আমন্ত্রণ জানালেন শিল্পমন্ত্রী কে টি রামা রাও

পৃথিবীর অন্যতম ধনকুবের বলেন যে, ভারতে বৈদ্যুতিক গাড়ি চালু করার জন্য Tesla Inc “এখনও সরকারের সাথে অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাজ করছে”।
Telangana: টেসলার সিইও Elon Musk-কে রাজ্যে আমন্ত্রণ জানালেন শিল্পমন্ত্রী কে টি রামা রাও
কে টি রামা রাও, ইলন মাস্কফাইল চিত্র - সংগৃহীত

তেলেঙ্গানার মন্ত্রী কেটি রামা রাও টেসলার সিইও ইলন মাস্ককে (Elon Musk) তাঁদের রাজ্যে আমন্ত্রণ জানিয়েছেন। পৃথিবীর অন্যতম ধনকুবের সম্প্রতি বলেন যে, ভারতে বৈদ্যুতিক গাড়ি চালু করার জন্য Tesla Inc “এখনও সরকারের সাথে অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে কাজ করছে”। এই মন্তব্যের একদিন পরেই সামনে এলো কেটিআর-এর প্রতিক্রিয়া।

টুইটারে কে টি আর লেখেন - “ ইলন, আমি ভারতের তেলেঙ্গানা রাজ্যের শিল্প ও বাণিজ্য মন্ত্রী। চ্যালেঞ্জের মধ্য দিয়ে ভারত/তেলেঙ্গানায় আমি টেসলার সাথে অংশীদার হতে পারলে খুশি হব। আমাদের রাজ্য ভারতে একটি শীর্ষস্থানীয় ব্যবসায়িক গন্তব্যস্থল।” প্রসঙ্গত, কেটিআর তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি রাওয়ের ছেলে। তিনি রাজ্য সরকারের শিল্প ও বাণিজ্য দপ্তর পরিচালনা করেন।

তেলেঙ্গানায় ইতিমধ্যেই বৈদ্যুতিক যানবাহনের জন্য রাজ্য সরকার নীতি নির্ধারণ করে রেখেছে। সম্প্রতি USA এর অন্যতম বৈদ্যুতিক গাড়ি নির্মাতা ‘Triton’ তেলেঙ্গানায় ২,১০০ কোটি টাকার বিনিয়োগের কথা ঘোষণা করেছে।

অন্যদিকে, কেন্দ্রীয় সরকার টেসলার সিইওর মন্তব্যে খুশি নয় বলে জানা গেছে। সরকারের দাবি, ইলন মাস্ক (Elon Musk) সামাজিক যোগাযোগ মাধ্যমে সরকারের উপর চাপ সৃষ্টি করার চেষ্টা করছেন। শুধু তাই নয়, টেসলা স্থানীয়ভাবে উৎপাদন করার প্রতিশ্রুতি ছাড়াই তার গাড়ির আমদানি শুল্ক কমাতে চায়।

প্রসঙ্গত, বিগত কয়েক বছর ধরেই এলন মাস্ক এবং কেন্দ্রীয় সরকারের মধ্যে গাড়ি বিক্রি সংক্রান্ত আলাপ আলোচনা চললেও তা এখনও ফলপ্রসূ হয়নি। এক্ষেত্রে মূল বাধা হয়ে দাঁড়িয়েছে আমদানি শুল্ক এবং দেশের কোনো অঞ্চলে কারখানা করার অনুমতি। এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের মাস্কের কাছে উৎপাদন সংক্রান্ত বিস্তারিত তথ্য চেয়ে পাঠিয়েছে। অন্যদিকে এলন মাস্ক শুল্ক কমানোর দাবি জানিয়েছেন যাতে উৎপাদন শুরুর আগেই টেসলা ভারতের বাজারে কম দামে তাদের আমদানি করা গাড়ি বিক্রি শুরু করতে পারে।

গত অক্টোবরে এক কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছিলেন, তিনি টেসলাকে বলেছেন, ভারতে যেন চীনে তৈরি গাড়ি বিক্রি না করা হয়।

কে টি রামা রাও, ইলন মাস্ক
Tesla: $25,000 ইলেকট্রিক গাড়ি ২০২৩-এ, হতে পারে স্টিয়ারিং বিহীন - ইঙ্গিত এলন মাস্কের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in