Teesta Setalvad: তিস্তা শীতলাবাদের জামিনের আবেদন - গুজরাট সরকারকে নোটিশ শীর্ষ আদালতের

গুজরাটে ২০০২-এর হিংসার ঘটনায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী সহ অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকদের সম্পর্কিত নথি জালিয়াতির অভিযোগ এনে সম্প্রতি তিস্তা শীতলাবাদকে গ্রেপ্তার করা হয়।
শ্রীকুমার ও তিস্তা শীতলবাদ
শ্রীকুমার ও তিস্তা শীতলবাদফাইল চিত্র

তিস্তা শীতলাবাদের জামিনের আবেদন প্রসঙ্গে গুজরাট সরকারকে নোটিশ জারি করলো সুপ্রিম কোর্ট। গুজরাটে ২০০২-এর হিংসার ঘটনায় রাজ্যের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী সহ অন্যান্য উচ্চপদস্থ আধিকারিকদের সম্পর্কিত নথি জালিয়াতির অভিযোগ এনে সম্প্রতি তিস্তা শীতলাবাদকে গ্রেপ্তার করা হয়।

বিচারপতি ইউ ইউ ললিতের নেতৃত্বাধীন একটি বেঞ্চ শীতলাবাদের জামিনের আবেদন পরীক্ষা করতে সম্মত হয়েছে এবং আগামী বৃহস্পতিবার মামলার পরবর্তী শুনানির জন্য ধার্য করা হয়েছে। শীর্ষ আদালতে শীতলাবাদের প্রতিনিধিত্ব করেন সিনিয়র অ্যাডভোকেট কপিল সিব্বাল এবং অ্যাডভোকেট অপর্ণা ভাট।

এই প্রসঙ্গে শীর্ষ আদালত জানিয়েছে, তথ্য এবং পরিস্থিতি বিবেচনা করে, নোটিশটি বৃহস্পতিবারের মধ্যে ফেরত আসতে হবে... এই প্রসঙ্গে রাজ্যের মতামতও জানা দরকার।

এই মাসের শুরুতে, গুজরাট হাইকোর্ট তিস্তা শীতলাবাদ এবং গুজরাটের প্রাক্তন ডিজিপি আর বি শ্রীকুমারের দায়ের করা জামিনের আবেদনের জবাব চেয়ে SIT-কে নোটিশ জারি করেছিল। সেপ্টেম্বরে হাইকোর্টে এই বিষয়ে শুনানি হওয়ার কথা রয়েছে।

সর্বোচ্চ আদালতের সামনে নিজের আপীলে, শীতলাবাদ তার জামিনের আবেদনের শুনানিতে দেড় মাসের দীর্ঘ ব্যবধানে আপত্তি তুলেছেন এবং সতীন্দর কুমার এন্টিল বনাম সিবিআই-তে শীর্ষ আদালতের রায়ের উল্লেখ করে তাঁর জামিনের বিষয়ে দ্রুত শুনানির আবেদন জানিয়েছেন।

গত জুলাই মাসে, আহমেদাবাদের একটি সেশন কোর্ট তাকে এবং শ্রীকুমারকে জামিন দিতে অস্বীকার করে। জামিনের আবেদন প্রত্যাখ্যান করে আদালত উল্লেখ করে: " অভিযুক্তদের জামিন দেওয়া হলে এই ঘটনা অন্যায়কারীদের উৎসাহিত করবে যে, তৎকালীন মুখ্যমন্ত্রী এবং অন্যদের বিরুদ্ধে এই ধরনের অভিযোগ করা সত্ত্বেও আদালত অভিযুক্তদের জামিনে বাড়িয়ে দিয়েছে। অতএব, যদিও আবেদনকারী একজন মহিলা এবং অন্য একজন অবসরপ্রাপ্ত আইপিএস অফিসার এবং বয়স্ক ব্যক্তি কিন্তু উপরোক্ত তথ্য ও পরিস্থিতি দেখে তাদের জামিন বাড়ানোর প্রয়োজন নেই।"

এই বছরের ২৪ শে জুন, সুপ্রিম কোর্ট ২০২০ সালে আহমেদাবাদের গুলবার্গ সোসাইটিতে হিংসার সময় নিহত কংগ্রেস নেতা এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরির দায়ের করা আপিল খারিজ করে দেয়। ওই ঘটনার সময় গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী এবং অন্যদের দেওয়া SIT-এর ক্লিন চিটকে চ্যালেঞ্জ করেছিলেন জাকিয়া জাফরি।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in