Tamilnadu: খুচরো বাজারে টমেটো ১২০টাকা কেজি, অগ্নিমূল্য সবজি, গৃহস্থের মাথায় হাত

কোয়ামবেডু ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল মার্চেন্টস অ্যাসোসিয়েশন-এর সভাপতি এম থিয়াগারাজন আইএএনএস-কে জানিয়েছেন, আচমকাই পাইকারি বাজারে টমেটোর দাম বেড়ে গেছে। এর ফলে খুচরো বাজারে টমেটোর দাম আরও বাড়বে।
টমেটো
টমেটো ফাইল ছবি সংগৃহীত

চেন্নাইতে টমেটোর দামে আগুন। রবিবার তামিলনাড়ুর কোয়ামবেডু পাইকারি বাজারে টমেটোর কিলো দাঁড়িয়েছে ১০০ টাকা। শনিবারই এই দাম ছিলো ৯০ টাকা প্রতি কেজি।

তামিলনাড়ুতে সাম্প্রতিক সময়ের ভয়াবহ বৃষ্টির পরেই সমস্ত সবজির দাম ঊর্ধ্বমুখী। পুরো দক্ষিণ ভারত জুড়ে লাগাতার বৃষ্টির জেরে অন্ধ্রপ্রদেশ, কর্ণাটক এবং তামিলনাড়ুতে সবজি চাষে ব্যাপক ক্ষতি হয়েছে। যার ফলে টমেটোর দামও বেড়ে পৌঁছে গেছিলো ১০০ টাকা কেজিতে। যদিও উত্তর ভারত থেকে বেশি পরিমাণে টমেটো তামিলনাড়ুতে আসায় দাম নেমেছিলো ৪০ থেকে ৬০ টাকা কেজিতে।

কোয়ামবেডু ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল মার্চেন্টস অ্যাসোসিয়েশন-এর সভাপতি এম থিয়াগারাজন আইএএনএস-কে জানিয়েছেন, আচমকাই পাইকারি বাজারে টমেটোর দাম বেড়ে গেছে। এর ফলে খুচরো বাজারে টমেটোর দাম আরও বাড়বে। এখনই বিভিন্ন জায়গায় ১২০ টাকা কেজি হিসেবে টমেটো বিক্রি হচ্ছে। এর ফলে মানুষ প্রয়োজনমত টমেটো কিনতে পারবেন না। ফলে ওই সবজি পচে নষ্ট হবে এবং বিক্রেতারা আবারও ক্ষতির মুখে পড়বেন।

একইভাবে বেগুন এবং ঢ্যাঁড়শের দামও আচমকাই বেড়ে গেছে। পাইকারি বাজারে বেগুন এবং ঢ্যাঁড়শ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজি হিসেবে।

এই প্রসঙ্গে চেন্নাইয়ের সুমঙ্গলা স্বামীনাথন জানিয়েছেন, গত কয়েকদিনে সবজির দাম লাগামছাড়া হয়েছে। ফলে অনেক সবজিকেই খাদ্যতালিকা থেকে বাদ দিতে হচ্ছে। কোভিডের পরে এমনিতেই মানুষ আর্থিক সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। এরপর জিনিসপত্রের দাম বেড়ে যাওয়াতে অবস্থা আরও শোচনীয় হচ্ছে। আমরা আশা করবো স্ট্যালিন সরকার দাম নিয়ন্ত্রণে কিছু ব্যবস্থা নেবেন।

তামিলনাড়ুর সবজি ব্যবসায়ীদের দাবি, রাজ্য সরকার উদ্যোগী হয়ে যদি উত্তরভারত থেকে বেশি পরিমাণে সবজি আমদানি করতে পারে তাহলে এই অবস্থা নিয়ন্ত্রিত হতে পারে।

এই প্রসঙ্গে সবজি ব্যবসায়ী আব্দুল কাদের জানিয়েছেন, সবজির দাম যেভাবে বাড়ছে তা খুবই আশংকার। সরকারের উচিত দাম নিয়ন্ত্রণে হস্তক্ষেপ করা। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের উচিত উত্তর ভারতের বিভিন্ন রাজ্য থেকে অথবা মহারাষ্ট্র থেকে বেশি পরিমাণে সবজি আমদানি করা। না হলে বিক্রেতাদের ব্যবসা বন্ধ করে অন্য কাজের খোঁজ করতে হবে।

তামিলনাড়ু সরকারের কৃষি বিভাগের পক্ষ থেকে এক আধিকারিক আইএএনএস-কে জানিয়েছেন, ইতিমধ্যেই সরকারের পক্ষথেকে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের চেষ্টা চালানো হচ্ছে। সরকারের পক্ষ থেকে কীভাবে উত্তর ভারত থেকে বেশি পরিমাণে সবজি আনানো যায় সেই বিষয়ে আলোচনা চলছে। দ্রুতই এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

- with Agency Inputs

টমেটো
বাজারে ক্রমশ অগ্নিমূল্য পেঁয়াজ-টোম্যাটো, কেন্দ্রের দাবি মূল্য নিয়ন্ত্রনেই আছে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in