Tamilnadu: ক্লিন গঙ্গা ফান্ডে কেন্দ্রীয় টাকা খরচ - 'রাজ্যে গঙ্গা কোথায় বইছে?' প্রশ্ন DMK সাংসদের

তামিলনাড়ুতে গঙ্গা কোথায়? রাজ্যসভার DMK সাংসদ পি উইলসনের এই প্রশ্নে আপাতত উত্তাল রাজনৈতিক মহল। গত কয়েকবছরে তামিলনাড়ুতে ক্লিন গঙ্গা ফান্ডে কেন্দ্র থেকে টাকা বরাদ্দ হয়েছে এবং সেই টাকা খরচ দেখানো হয়েছে।
Tamilnadu: ক্লিন গঙ্গা ফান্ডে কেন্দ্রীয় টাকা খরচ - 'রাজ্যে গঙ্গা কোথায় বইছে?' প্রশ্ন DMK সাংসদের
DMK সাংসদ পি উইলসনফাইল ছবি সংগৃহীত

তামিলনাড়ুতে গঙ্গা কোথায়? রাজ্যসভার ডিএমকে সাংসদ পি উইলসনের এই প্রশ্নে আপাতত উত্তাল রাজনৈতিক মহল। রাজ্যসভায় প্রশ্ন করেও যে প্রশ্নের সন্তোষজনক উত্তর পাননি ডিএমকে সাংসদ। যদিও গত কয়েকবছরে তামিলনাড়ুতে ক্লিন গঙ্গা ফান্ডে কেন্দ্র থেকে টাকা বরাদ্দ হয়েছে এবং সেই টাকা খরচ দেখানো হয়েছে।

সমস্যার সৃষ্টি কর্পোরেট রেসপনসিবিলিটি ফান্ডস (সিএসআর) নিয়ে। যে ফান্ড-এর একটা বড়ো অংশ ব্যবহার করার কথা গঙ্গা পরিষ্কার করার কাজে বা গঙ্গা দূষণমুক্ত করার কাজে।

সাংসদ পি উইলসন জানিয়েছেন, ২০১৮ আর্থিক বছরে তামিলনাড়ুকে এই খাতে ১,৩০৫টি সংস্থার পক্ষে ৬২৭.৭৫ কোটি টাকা দেওয়া এবং খরচ করা হয়েছে। ২০১৯ আর্থিক বছরে ১,৪৫৩টি সংস্থা দিয়েছে এবং খরচ করেছে ৮২৯.২৭ কোটি টাকা। ২০২০ আর্থিক বছরে ১,৩১৬টি সংস্থা দিয়েছে এবং খরচ করা হয়েছে ৯১৯.০৫ কোটি টাকা। সরকারের পক্ষে এই টাকা খরচের যে ব্রেক আপ দেওয়া হয়েছে তা অনুসারে এই টাকার ০.২৬ কোটি টাকা ২০২০ আর্থিক বছরে এবং ২০১৮ ও ২০১৯ আর্থিক বছরে ০.১৩ কোটি টাকা ক্লিন গঙ্গা ফান্ডের জন্য দেওয়া হয়েছে এবং খরচ করা হয়েছে।

এই প্রসঙ্গে ডিএমকে সাংসদের প্রশ্নের লিখিত উত্তরে কর্পোরেট অ্যাফেয়ারস দপ্তরের প্রতিমন্ত্রী রাও ইন্দ্রজিত সিং জানিয়েছেন, সিএসআর স্কীমের আইন অনুসারে বিভিন্ন সংস্থা তাদের বোর্ডের সিদ্ধান্ত অনুসারে টাকা খরচ করে।

মন্ত্রীর এই উত্তরের পর পি উইলসন জানান, আমার প্রশ্নের উত্তরে মন্ত্রী জানিয়েছেন, সিএসআর ফান্ডের আংশিক টাকা ক্লিন গঙ্গা ফান্ড হিসেবে খরচ হয়েছে। এক্ষেত্রে আমার প্রশ্ন তামিলনাড়ুতে গঙ্গা কোথায় বইছে?

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in