প্রতি লিটার পেট্রোল ডিজেলে ৩ টাকা কমাচ্ছে তামিলনাড়ু সরকার, রাজস্ব ঘাটতি হবে ১২০০ কোটি

রাজ্যের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী পালানিভেল থিয়াগারাজন এই সিদ্ধান্তের কথা জানান।
এম কে স্ট্যালিন
এম কে স্ট্যালিন ফাইল চিত্র

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধি সেঞ্চুরি করার পরও ক্রমশ রান করে যাচ্ছে। পেট্রোপণ্যের এই অগ্নিমূল্যের বাজারে কিছুটা স্বস্তির খবর তামিলনাড়ুর বাসিন্দাদের কাছে। এই প্রথম কোনও রাজ্য জ্বালানিপণ্যের মূল্য কমানোর জন্য নিজেরা উদ্যোগী হল। পেট্রোলের দাম লিটার প্রতি তিন টাকা কমানো হবে, এমনটাই সিদ্ধান্ত নিয়েছে সেই রাজ্যের সরকার। এর জন্য যে ক্ষতি হবে রাজ্যের আয়ে, সেটাও মেনে নিচ্ছে প্রশাসন। জানা গিয়েছে, প্রতি লিটার পেট্রোলে সাধারণ মানুষের সুবিধার্থে তিন টাকা কমানোর জেরে তামিলনাড়ু সরকারের একবছরে ঘাটতি হতে চলেছে ১১৬০ কোটি টাকা।

আজ রাজ্যের বাজেট পেশ করার সময় অর্থমন্ত্রী পালানিভেল থিয়াগারাজন বলেন, ‘তামিলনাড়ুতে ২.৬ কোটি মানুষ দুই চাকার গাড়ি ব্যবহার করে। পেট্রোলের দাম লিটার প্রতি ৩ টাকা কমিয়েছি। এর জন্য একবছরে সরকারের ঘাটতি হবে ১১৬০ কোটি টাকা।’ গত এপ্রিলে নির্বাচনে এমকে স্ট্যালিনের দল ডিএমকে বিপুল ভোটে জিতে ক্ষমতায় আসার পর এটাই ছিল প্রথম বাজেট পেশ।

এম কে স্ট্যালিন
করোনা কালে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য বিশেষ সহায়তার আবেদন - বিবেচনায় তামিলনাড়ু সরকার

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে গত বেশ কয়েক মাস ধরে সাধারণ মানুষের উদ্বেগ বাড়ছে। পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির সঙ্গে সঙ্গে জিনিসপত্রের দাম আকাশ ছুঁয়েছে। পেগাসাস কাণ্ডের পাশাপাশি বিরোধীরা এই নিয়ে বারবার সরব হয়। কেন্দ্রকে নিজেদের অংশের দাম কমানোর জন্য অনুরোধ জানানো হয়। তবুও কোনও ক্ষেত্রেই কোনও পদক্ষেপ করেনি কেন্দ্র। গত জুনে কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বঢরা মন্তব্য করেন, দেশের মানুষকে লুঠতেই জ্বালানি তেলের ওপর কর বসাচ্ছে সরকার।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in