Tamil Nadu: বিজেপিতে ভাঙন! দলের ১৩ নেতা যোগ দিলেন জোটসঙ্গী AIADMK-তে

বর্তমান পরিস্থিতিতে- বিজেপির যদি দলে ভাঙন রুখতে না পারে, বা AIADMK-এর সঙ্গে জোট যদি ভেঙে যায়, তাহলে দক্ষিণের এই রাজ্যে বিরাট ধাক্কা খাবে গেরুয়া শিবির।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

দাক্ষিণাত্যে মাটি হারাচ্ছে বিজেপি (BJP)। তামিলনাড়ুতে (Tamil Nadu) দল ছাড়ছেন একের পর এক পদ্ম নেতা। সকলেই যোগ দিচ্ছেন বিজেপিরই জোটসঙ্গী এআইএডিএমকে (AIADMK)-তে। এর জেরে, দুই জোটসঙ্গীর মধ্যে ফের শুরু হল রেষারেষি।

কয়েক দিন আগে তামিল বিজেপির শীর্ষ নেতা এবং আইটি সেলের প্রধান সিটিআর নির্মল কুমার এআইএডিএমকে-তে যোগ দেন। সেই সঙ্গে আইটি সেলের সম্পাদক দিলীপ কান্নান, ওবিসি শাখার সম্পাদক জ্যোথি, এবং দুই মহিলা মোর্চার নেত্রীও যোগ দিয়েছেন জয়ললিতার দলে।

সেই একইপথ অনুসরণ করে, বুধবার, বিজেপির চেন্নাই পশ্চিম শাখার IT সেলের প্রধান ওরাথি আনবারসু (Orathi Anbarasu)-সহ ১৩ জন প্রথম সারির বিজেপি নেতা দল ছেড়েছেন। পরিস্থিতি যা তাতে লোকসভার আগে দক্ষিণ ভারতের এই রাজ্যটিতে ভাঙন রোখাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ গেরুয়া শিবিরের জন্য।

দলবদলের পর এক বিবৃতিতে আনবারসু জানান, 'দীর্ঘদিন ধরে বিজেপিতে ছিলাম। তবে, এখন দলে 'ষড়যন্ত্রের' শিকার হতে চাই না, তাই নতুন পথে এগোচ্ছি।'

অন্যদিকে, এই দলবদল নিয়ে মুখ খুলেছেন বিজেপির রাজ্য সভাপতি কে আন্নামালাই। তিনি বলেন, 'কিছু দ্বিতীয় বা তৃতীয় সারির নেতাদের দল ছেড়ে যাওয়ার প্রবণতা লক্ষ্য করছি। যেভাবে, অন্যান্য দলগুলি বিজেপির উত্থান গভীরভাবে পর্যবেক্ষণ করছে।'

তবে, রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, বিজেপির এই রক্তক্ষরণ এখনই থামার নয়। আগামীতে আরও একাধিক নেতা যোগ দিতে পারেন তামিলনাড়ুর প্রধান বিরোধী দলে।

আর, সেই আশঙ্কায় দুই জোটসঙ্গীর মধ্যে চলছে চূড়ান্ত ঝামেলা। বিজেপি অভিযোগ করেছে, 'জোটধর্ম পালন করছেন না AIADMK নেতা পালানিস্বামী। জোটসঙ্গীর ঘোর ভাঙিয়ে বিজেপি নেতৃত্বের বিশ্বাস ভেঙেছেন AIADMK।'

প্রসঙ্গত, ২০২১ সালে তামিলনাড়ু বিধানসভা নির্বাচনে জোট বাঁধে AIADMK ও এবং বিজেপি। এই নির্বাচনে DMK ক্ষমতা দখল করলে, জোট অক্ষুণ্ণ রাখে দুই দলই। কিন্তু, এখন দলে ভাঙন নিয়ে রীতিমতো উদ্বিগ্ন রাজ্য বিজেপি।

বর্তমান পরিস্থিতিতে- বিজেপির যদি দলে ভাঙন রুখতে না পারে, বা AIADMK-এর সঙ্গে জোট যদি ভেঙে যায়, তাহলে দক্ষিণের এই রাজ্যে বিরাট ধাক্কা খাবে গেরুয়া শিবির।

ছবি - প্রতীকী
Sitaram Yechury: ভোটের মুখে নয়, আগে থেকেই নিচুতলাতেও বিরোধীদের ঐক্যবদ্ধ হতে হবে - সীতারাম ইয়েচুরি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in