Tamil Nadu: করোনায় অনাথ ১৪০০ শিশু, ক্ষতিপূরণ সহ স্নাতক পর্যন্ত দায়িত্ব নিচ্ছে রাজ্য সরকার

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এইসব অনাথ বাচ্চারা যতদিন পর্যন্ত স্নাতক না হচ্ছে, ততদিন তাদের পড়াশোনা ও হস্টেলের খরচ বহন করবে তামিলনাড়ু রাজ্য সরকার।
Tamil Nadu: করোনায় অনাথ ১৪০০ শিশু, ক্ষতিপূরণ সহ স্নাতক পর্যন্ত দায়িত্ব নিচ্ছে রাজ্য সরকার
ফাইল চিত্র

কোভিড মহামারিতে অনাথ হয়েছে দেশের বহু শৈশব। শুধুমাত্র তামিলনাড়ুতে অনাথ হয়েছে। যার মধ্যে অনেকেই অভিভাবকদের একজন বা দু'জনকেই হারিয়েছে।জেলার শিশু সুরক্ষা অফিসের তরফে পাওয়া তথ্য অনুসারে জানা গিয়েছে প্রথম ঢেউয়ের সময় থেকেই অনাথ হয়েছে এই শিশুরা।

মোট ৫০ জনের বাবা-মা দু'জনকেই কেড়ে নিয়েছে করোনা। তামিলনাড়ু সরকার ইতিমধ্যেই এইসব অনাথ শিশুদের মাথাপিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এইসব অনাথ বাচ্চারা যতদিন পর্যন্ত স্নাতক না হচ্ছে, ততদিন তাদের পড়াশোনা ও হস্টেলের খরচ বহন করবে রাজ্য সরকার।

আবার যেসব শিশুরা কোভিডে নিজেদের বাবা অথবা মা-কে হারিয়েছে, তাদের জন্য মাথাপিছু ৩ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। কোনও কেয়ারটেকার বা অন্য কোনও আত্মীয়র কাছে থাকলে শিশুটির ১৮ বছর না হওয়া পর্যন্ত প্রতি মাসে মাথাপিছু ৩ হাজার টাকা করে সাহায্যর কথাও ঘোষণা করা হয়েছে।

মুখ্যমন্ত্রীর ঘোষণায় উল্লেখ করা হয়েছে, কোভিডে অনাথ শিশুদের নামে ৫ লাখ টাকা করে জমানো হবে। ১৮ বছর হলে শিশুদের হাতে এই টাকা তুলে দেওয়া হবে। এছাড়াও সরকারি হোমগুলিতে থাকার অনুমতিও দেওয়া হবে এই শিশুদের। উল্লেখ্য, কোভিড থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে এসে পরে কোভিড সংক্রান্ত বিষয়ে প্রাণ গেলে সেইসব শিশুরা কোনও ক্ষতিপূরণ পাবে না।

সরকারের এই সিদ্ধান্ত নিয়ে অবশ্য বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রসঙ্গত, ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস সুপ্রিম কোর্টে জানিয়েছে, কোভিডের কারণে দেশে মোট ৩০ হাজার শিশু অনাথ হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in