Sustainable Development Goals Index: শীর্ষে কেরল, পিছিয়ে পড়া রাজ্যের তালিকায় বাংলা

পশ্চিমবঙ্গের সঙ্গে একই সারিতে আছে বিহার, উত্তরপ্রদেশ, অসম, ছত্তিশগড়, মনিপুর, নাগাল্যান্ড, ওড়িশা, অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড।
Sustainable Development Goals Index: শীর্ষে কেরল, পিছিয়ে পড়া রাজ্যের তালিকায় বাংলা
গ্রাফিক্স- নিজস্ব

গত কয়েক বছর ধরে ধারাবাহিক উন্নয়নে ক্রমশ পিছিয়ে পড়েছে পশ্চিমবঙ্গ। বিহার, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলির সঙ্গে একই সারিতে থাকা পশ্চিমবঙ্গের সবচেয়ে খারাপ অবস্থায় স্বাস্থ্য পরিষেবা। মোদি সরকারের নীতি আয়োগের সাসটেনেবল ডেভেলপমেন্ট গোল সব রাজ্যের উন্নয়নের রিপোর্ট কার্ড প্রকাশ করে। তাতেই পশ্চিমবঙ্গের উন্ননয়নের নিম্নমুখী গতি প্রত্যক্ষ করা গিয়েছে।

এবারও শীর্ষস্থানে আছে কেরল। প্রসঙ্গত, রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির আর্থিক, সামাজিক ও পরিবেশগত দিকগুলি বিচার করে এই রিপোর্ট কার্ড প্রকাশ করা হয়। তাতে দেখা যাচ্ছে, ৭৫ পয়েন্ট পেয়ে শীর্ষে রয়েছে কেরল। ৭৪ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে তামিলনাড়ু, হিমাচল প্রদেশ।

৬৫ থেকে ৭৫ পয়েন্ট পাওয়া রাজ্যগুলিকে উন্নয়নে নিরিখে প্রথম সারিতে থাকা রাজ্য হিসেবে ধরা হয়। ৫২ থেকে ৬৪ পাওয়া রাজ্যগুলিকে উন্নয়নে নিরিখে নিচের দিকে থাকা রাজ্য হিসেবে ধরা হয়। পশ্চিমবঙ্গ পেয়েছে ৬২ পয়েন্ট।

কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে ৭৯ পয়েন্ট পেয়ে প্রথম স্থানে আছে চন্ডিগড়। ৬৮ পয়েন্ট পেয়ে দ্বিতীয় স্থানে আছে দিল্লি। পশ্চিমবঙ্গের সঙ্গে একই সারিতে আছে বিহার, উত্তরপ্রদেশ, অসম, ছত্তিশগড়, মনিপুর, নাগাল্যান্ড, ওড়িশা, অরুণাচল প্রদেশ, ঝাড়খণ্ড। ক্রমশ উন্নতি করেছে রাজ্যগুলি হল গুজরাট, মহারাষ্ট্র, মিজোরাম, হরিয়ানা, উত্তরাখণ্ড, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, জম্মু কাশ্মীর, লাদাখ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in