শশী থারুর ও ছয় সাংবাদিকের গ্রেফতারির ওপর স্থগিতাদেশ জারি সুপ্রিম কোর্টের

সুপ্রিম কোর্ট জানিয়েছে, "আমরা একটি নোটিস জারি করছি... আপাতত কিছুই করা হচ্ছে না।"
শশী থারুর ও ছয় সাংবাদিকের গ্রেফতারির ওপর স্থগিতাদেশ জারি সুপ্রিম কোর্টের
শশী থারুর ফাইল ছবি সংগৃহীত

দেশদ্রোহীতার অভিযোগে অভিযুক্ত কংগ্রেস সাংসদ শশী থারুর এবং ছয় সাংবাদিকের গ্রেফতারির ওপর নিষেধাজ্ঞা জারি করলো সুপ্রিম কোর্ট। কোনো তদন্তকারী সংস্থাই আপাতত তাঁদের গ্রেফতার করতে পারবে না। দুই সপ্তাহ পর এই কেসের পরবর্তী শুনানি হবে। আজ সুপ্রিম কোর্ট এই নির্দেশ দিয়েছে।

প্রজাতন্ত্র দিবসে কৃষকদের ট্র‍্যাক্টর র‍্যালি ঘিরে সহিংসতার সময় উস্কানিমূলক ট‍্যুইট করার অভিযোগে শশী থারুর ও ছয় সাংবাদিকের বিরুদ্ধে দেশদ্রোহীতার মামলা দায়ের করেছিল দিল্লি পুলিশ। এই ছয় সাংবাদিক হলেন - রাজদীপ সারদেশাই, মৃণাল পান্ডে, জাফর আঘা, বিনোদ কে যোশী, পরেশ নাথ এবং অনন্ত নাথ। এই সাতজনই তাঁদের বিরুদ্ধে ওঠা দেশদ্রোহীতার অভিযোগ খারিজের দাবিতে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন।

আজ এই আবেদনের শুনানিতে প্রধান বিচারপতি এস এ বোবদে, বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি ভি রামসুব্রাহ্মণিয়ামের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, "আমরা একটি নোটিস জারি করছি... আপাতত কিছুই করা হচ্ছে না।"

দিল্লি পুলিশের তরফ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা গ্রেফতারির ওপর কোনোরকম নিষেধাজ্ঞার বিরোধিতা করেছিলেন। তাঁর যুক্তি, "এই ট‍্যুইটগুলি প্রজাতন্ত্র দিবসে ব‍্যাপক প্রভাব ফেলেছিল।" অপরদিকে বিপক্ষের আইনজীবী কপিল সিব্বল দাবি করেছিলেন যতক্ষণ না সুপ্রিম কোর্ট পুরো বিষয়টি খতিয়ে দেখছে ততক্ষণ পর্যন্ত এই বিষয়ে কোনো পদক্ষেপ নয়।

আমাদের সার্ভেতে যোগ দিন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in