৩৪ বছরের পুরানো মামলায় নভজ্যোত সিং সিধুর ১ বছরের সাজা ঘোষণা শীর্ষ আদালতের

২০১৮ সালে সিধুর সাজা কমানো হলে মৃতের পরিবার সিধুর বিরুদ্ধে ‘খুনের’ মামলা করার আবেদন জানান। সেই মামলায় এদিন সিধুর ১ বছরের কারাদণ্ড শুনিয়েছে শীর্ষ আদালত।
নভজ্যোত সিং সিধু
নভজ্যোত সিং সিধু ছবি - সংগৃহীত

সময় ভালো যাচ্ছে না পঞ্জাব কংগ্রেসের প্রাক্তন সভাপতি নভজ্যোত সিং সিধুর। কয়েক মাস আগেই পাঞ্জাব বিধানসভা নির্বাচনে হেরেছেন তিনি। এবার ৩৪ বছরের পুরনো মামলায় তাঁকে ১ বছরের জেলের সাজা দিয়েছে শীর্ষ আদালত। তবে, সুপ্রিম কোর্টের রায় ঘোষণার পরেই সিধু টুইটারে লিখেছেন, ‘আমি আদালতের কাছে আত্মসমর্পণ করব।‘

১৯৮৮-এর ২৭ ডিসেম্বর, পটিয়ালার রাস্তায় গুরনাম সিংহ নামে এক ব্যক্তিকে মারধর করে সিধু ও তাঁর বন্ধু রুপিন্দ্র সিংহ সান্ধু। এই ঘটনার কয়েকদিন পরেই মারা যান গুরনাম। এরপর সিধুর বিরুদ্ধে অনিচ্ছাকৃত খুনের মামলায় দায়ের হয় নিম্ন আদালতে। সেখানে তিনি ছাড়া পেয়ে যান।

এরপর ২০০৬ সালে পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে দোষী সাব্যস্ত হন সিধু। তাঁকে তিন বছরের কারাদণ্ড দেয় পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্ট। ২০০৭ সালে এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন সিধু। ২০১৮ সালের শেষে, পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টের রায় বাতিল করে দেয় সুপ্রিম কোর্ট। এবং সাজা কমিয়ে ১০০০ টাকার জরিমানা করা হয়। আর প্রাক্তন ক্রিকেটারকে খালাস করা হয়।

তবে, ২০১৮ সালে সিধুর সাজা কমানো হলে মৃতের পরিবার সিধুর বিরুদ্ধে ‘খুনের’ মামলা করার আবেদন জানান। সেই মামলায় এদিন সিধুর ১ বছরের কারাদণ্ড শুনিয়েছে শীর্ষ আদালত।

নভজ্যোত সিং সিধু
Climate Change: মহাসঙ্কট, ২০৩০ সালের মধ্যে অনাহারে দিন কাটাবে ৯ কোটি ভারতবাসী - রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in