Siddique Kappan: সাংবাদিক কাপ্পানের জামিনের আবেদন মামলায় যোগী সরকারকে সুপ্রিম কোর্টের নোটিশ

২০২০ সালের অক্টোবর মাস থেকে উত্তরপ্রদেশে জেলবন্দী রয়েছেন কাপ্পান। তাঁর বিরুদ্ধে UAPA আইনের অধীনে মামলা দায়ের করা হয়েছে।
কাপ্পানের জামিনের আবেদন মামলায় যোগী সরকারকে সুপ্রিম কোর্টের নোটিশ
কাপ্পানের জামিনের আবেদন মামলায় যোগী সরকারকে সুপ্রিম কোর্টের নোটিশগ্রাফিক্স - আকাশ নেয়ে

সাংবাদিক সিদ্দিকী কাপ্পানের জামিনের আবেদন মামলায় উত্তরপ্রদেশ সরকারকে নোটিস পাঠালো সুপ্রিম কোর্ট। সদ্য শপথ নেওয়া প্রধান বিচারপতি ইউ ইউ ললিতের ডিভিশন বেঞ্চ যোগী সরকারকে নোটিশ পাঠিয়েছে। ২০২০ সালের অক্টোবর মাস থেকে উত্তরপ্রদেশে জেলবন্দী রয়েছেন কাপ্পান।

সিদ্দিকী কাপ্পান একজন দিল্লি-ভিত্তিক মালায়ালী সাংবাদিক। উত্তরপ্রদেশের হাথরাসে উচ্চবর্ণের ব্যক্তিদের দ্বারা এক দলিত নাবালিকার ধর্ষণ ও হত্যার খবর করতে যাওয়ার সময় কাপ্পানকে গ্রেপ্তার করে সে রাজ্যের পুলিশ। কাপ্পানের বিরুদ্ধে অভিযোগ, তিনি মুসলিম সংগঠন PFI-এর সদস্য। তাঁকে ৪৫০০০ টাকা দেওয়া হয়েছিল হাথরসে গিয়ে সন্ত্রাসী কর্যাকলাপ করার উদ্দেশ্যে। কাপ্পানের বিরুদ্ধে UAPA আইনের অধীনে মামলা দায়ের করা হয়েছে।

আজ প্রধান বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি ছিল। কাপ্পানের হয়ে আদালতে উপস্থিত ছিলেন সিনিয়র আইনজীবী কপিল সিব্বল। তিনি বলেন, "কাপ্পানের বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তার কোনও প্রমাণ নেই, কিছুই নেই। তাছাড়া PFI কোনো সন্ত্রাসী সংগঠন নয়। কোনও নিষিদ্ধ সংগঠনও নয়। আমি একজন সাংবাদিক। একটি ঘটনা কভার করতে আমি হাথরসে যাচ্ছিলাম। এতে কী হয়েছে?" সিব্বল আরও জানান, তাঁর ক্লায়েন্ট (কাপ্পান) আগে একটি সংবাদপত্রের হয়ে কাজ করতেন, যার PFI-এর সাথে সম্পর্ক ছিল। তবে এখন আর এই সংবাদপত্রের হয়ে কাজ করেন না কাপ্পান।

উত্তরপ্রদেশ সরকারের আইনজীবী গরিমা প্রসাদ কাপ্পানের জামিনের বিরোধিতা করে বলেন, এই মামলায় ৮ জন অভিযুক্ত রয়েছেন, যাঁদের মধ্যে অনেকেই দিল্লি দাঙ্গায় অভিযুক্ত। সিব্বল পাল্টা বলেন, কাপ্পান দিল্লি দাঙ্গা মামলার অভিযুক্ত না।

যুক্তি-পাল্টা যুক্তি শোনার পর বিচারপতি ইউ ইউ ললিত এবং বিচারপতি রবীন্দ্র ভাটের নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ উত্তরপ্রদেশ সরকারকে এই বিষয়ে তার আপত্তি দাখিল করার নির্দেশ দিয়ে নোটিশ জারি করেছে। আগামী ৯ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি।

কাপ্পানের জামিনের আবেদন মামলায় যোগী সরকারকে সুপ্রিম কোর্টের নোটিশ
'আমার বাবার স্বাধীনতা হরণ করা হয়েছে': সাংবাদিক কাপ্পানের ৯ বছরের মেয়ের মর্মভেদী বক্তৃতা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in